জয়পুরহাটে অ্যাম্বুলেন্স সেবা বন্ধ, বিপাকে রোগীরা

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-20 15:40:42
জয়পুরহাটে অ্যাম্বুলেন্স সেবা বন্ধ, বিপাকে রোগীরা

৮ এপ্রিল থেকে জ্বালানির অভাবে পুরোপুরি বন্ধ আছে অ্যাম্বুলেন্স সেবা।

জ্বালানি তেলের অর্থ বরাদ্দ না থাকায় জয়পুরহাট জেলা ১৫০ শয্যার আধুনিক হাসপাতালের চারটি অ্যাম্বুলেন্স চলাচল দেড় মাস ধরে বন্ধ রয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ভুক্তভোগীদের অভিযোগ, সরকারি অ্যাম্বুলেন্স সেবা বন্ধ থাকায় চিকিৎসা নিতে আসা রোগীদের অন্য হাসপাতালে যেতে বেসরকারি অ্যাম্বুলেন্স ভাড়া নিতে হচ্ছে, যাতে খরচ হচ্ছে দ্বিগুণ।

হাসপাতালের তত্ত্বাবধায়ক রাশেদ মোবারক জানান, চলতি অর্থবছরে (২০২২-২৩) হাসপাতালের অ্যাম্বুলেন্সের জ্বালানি খাতে বরাদ্দ পায় ২৪ লাখ টাকা। আগে এই বরাদ্দের টাকায় পুরো বছর জ্বালানির চাহিদা মিটত। বর্তমানে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় অর্থবছর শেষ হওয়ার তিন মাস আগেই (মার্চ মাস) বরাদ্দের টাকা শেষের পথে। ফলে অ্যাম্বুলেন্স সেবা কমিয়ে দেওয়া হয়।

৮ এপ্রিল থেকে জ্বালানির অভাবে পুরোপুরি অ্যাম্বুলেন্স সেবা বন্ধ রাখা হয়েছে। বরাদ্দের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে ৫৫ লাখ টাকার চাহিদা দিয়ে আবেদন করা হয়েছে। আগামী অর্থবছরের আগে বরাদ্দ পাওয়ার সম্ভাবনা কম। এ জন্য অ্যাম্বুলেন্স সেবা চালু করা যাচ্ছে না বলেও জানান রাশেদ মোবারক।

হাসপাতালের অ্যাম্বুলেন্সচালক কাজল হোসেন জানান, হাসপাতালের জ্বালানি দিয়ে চারটি অ্যাম্বুলেন্স, তত্ত্বাবধায়কের একটি জিপগাড়ি ও জেনারেটর চালানো হয়। অ্যাম্বুলেন্সের জ্বালানি তেলের বরাদ্দ শেষ হয়েছে। বাকিতে জ্বালানি কিনতে রাজি হয়নি হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে এপ্রিলের ৮ তারিখ থেকে অ্যাম্বুলেন্স সেবা পুরোপুরি বন্ধ রাখা হয়েছে।

মিঠাপুর এলাকার বাসিন্দা সুশান্ত কুমার মন্ডল সাংবাদিকদের জানান, ‘আমার বাবাকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে ভর্তি করেছিলাম। চিকিৎসকেরা ঢাকায় নেওয়ার পরামর্শ দেন। হাসপাতালের অ্যাম্বুলেন্স সেবা বন্ধ। প্রায় দ্বিগুণ ভাড়া দিয়ে বেসরকারি অ্যাম্বুলেন্সে বাবাকে ঢাকায় নিয়ে গেছি। তেলসংকটে হাসপাতালের অ্যাম্বুলেন্স চলাচল বন্ধ থাকবে, এমনটা মেনে নেওয়া যায় না।


আরও দেখুন: