জানুয়ারিতে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি, থাকবে বয়সে ছাড়

ডক্টর টিভি ডেস্ক
2023-05-19 15:19:09
জানুয়ারিতে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি, থাকবে বয়সে ছাড়

জানুয়ারিতে বিজ্ঞপ্তি দেওয়া হলেও বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে

আগামী বছরের শুরুতেই একটি নতুন বিসিএস শুরুর কথা জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এটি হবে ৪৬তম সাধারণ বিসিএস।

এ বিসিএসে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বয়স বিবেচনার কথাও জানিয়েছে পিএসসি। জানুয়ারিতে বিজ্ঞপ্তি দেওয়া হলেও বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে। অর্থাৎ যাদের বয়স নভেম্বর মাসে শেষ হবে, তারাও ৪৬তম বিসিএসে আবেদন করতে পারবেন।

এ বিষয়ে পিএসসি জানিয়েছে, যেহেতু পিএসসি আগেই ঘোষণা করেছিল, নভেম্বর মাসে বিজ্ঞপ্তি প্রকাশ করবে, তাই নভেম্বর মাস ধরেই তারা ৪৬তম বিসিএসের হিসাব করছে। ফলে জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও প্রার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পিএসসি নভেম্বর থেকে বয়স হিসাব করবে। অর্থাৎ নভেম্বরে যাদের বয়স ৩০ বছর হবে, জানুয়ারি মাসে গিয়েও তারা আবেদন করতে পারবেন।

পিএসসি সূত্র জানায়, প্রতিবছরের নভেম্বরে একটি করে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের যে ধারাবাহিকতা, সেটি থেকে সরে এসেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এখন থেকে বছরের প্রথম দিনে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এ ছাড়া এক বছরেই প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা শেষ করার উদ্যোগ নিয়েছে।

জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, নভেম্বরে যে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের কথা ছিল, তা পিছিয়ে জানুয়ারিতে করা হবে। পেছানোর কারণে বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে। ফলে আবেদনকারীরা বয়সের হিসাব নিয়ে ঝামেলায় পড়বেন না। এক বছরে একটি বিসিএস শেষ করার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।


আরও দেখুন: