বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-19 12:05:28
বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস আজ

১৯ মে, ‘বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস’

আজ ১৯ মে, ‘বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস’। ২০১০ সালের মে মাসে মেক্সিকোর ক্যানকুনে একটি কাউন্সিল সভায় ‘ওয়ার্ল্ড অর্গানাইজেশন অফ ফ্যামিলি ডক্টরস’ (WONCA) দ্বারা এই দিবসটি প্রথম ঘোষণা করা হয়।

দিবসটিকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সেইসাথে সবদেশে ও সদস্য সংস্থাকে এটি স্বীকার করে সেই অনুযায়ী কাজ করতে উৎসাহিত করেছে।

এই দিবসটি পালনের মাধ্যমে স্বাস্থ্যসেবায় পারিবারিক চিকিৎসকদের ভূমিকা ও অবদানকে তুলে ধরা হয়। এছাড়াও স্থানীয় সম্প্রদায়, দেশ-জাতি এবং সারা বিশ্বের সকল মানুষের জন্য পারিবারিক ডাক্তারদের গুরুত্বপূর্ণ কাজগুলি দেখানোর সুযোগ উন্মুক্ত করে। 

দিবসটির গুরুত্ব তুলে ধরতে গিয়ে ডা. লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোঃ কবির আহমেদ খান বলেন, পারিবারিক চিকিৎসক হলেন সেই চিকিৎসক, যিনি নিয়মিত চিকিৎসার প্রয়োজনে পরিবারের সকল সদস্যের সাথে পরামর্শ করেন এবং সর্বদা বিশ্বের যে কোনও স্বাস্থ্যসেবা ব্যবস্থার মেরুদণ্ড হয়ে থাকেন। ‘বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস’ সাধারণ জনগণকে সচেতন করার এবং পারিবারিক চিকিৎসকদের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং অবদানগুলিকে হাইলাইট করার অনেক সুযোগ উন্মুক্ত করেছে। একইসাথে পারিবারিক চিকিৎসকদের মধ্যে বিশ্বব্যাপী সংহতির পরিবেশ তৈরি করেছে।


আরও দেখুন: