বিশ্ব আইবিডি দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-19 11:47:44
বিশ্ব আইবিডি দিবস আজ

১৯ মে, বিশ্ব আইবিডি দিবস

আজ ১৯ মে, বিশ্ব আইবিডি দিবস আজ। পরিপাকতন্ত্রে মারাত্মক প্রদাহ সৃষ্টিকারী একটি রোগ ‘ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ’ বা ‘আইবিডি’। বিশ্বের প্রায় ১ কোটি লোক আইবিডি রোগে আক্রান্ত। রোগটি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে ২০১০ সাল থেকে প্রতিবছর ১৯ মে ‘বিশ্ব আইবিডি দিবস’ পালিত হয়।

মেডিসিন, লিভার ও গ্যাসট্রোএন্টারোলজিস্ট ডা. আশিকুর রহমান বলেন, আইবিডি রোগটি সম্পূর্ণ নিরাময়যোগ্য না। এ কারণে কারো মধ্যে রোগটির যেকোন ধরণ শনাক্ত হলেই তা নিয়ন্ত্রণের টার্গেট নেন চিকিৎসকেরা। এ জন্য রোগীদের ওষুধ দেয়ার পাশাপাশি জীবনযাপন ও খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের পরামর্শ দেয়া হয়। চিকিৎসকের ফলোআপে থেকে নিয়মিত ওষুধ গ্রহণ করতে হবে। যাতে করে- এটি বেড়ে কিছুতেই যেন জটিল আকার ধারণ না করে। আইবিডি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করার মধ্যেই আসল সাফল্য। তবে রোগটি সম্পূর্ণ নিরাময় না হওয়ার কারণে সারা জীবন এর ব্যয়ভার বহন করতে হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আইবিডি ক্লিনিকে আসা রোগীদের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, মোট রোগীর ৬০ শতাংশ পুরুষ ও ৪০ শতাংশ নারী। রোগীদের অধিকাংশই ২০-৪৫ বছর বয়সী। তবে শিশু থেকে বৃদ্ধরাও এতে আক্রান্ত হতে পারেন। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য চিকিৎসক ও ছাত্রছাত্রীদের নিয়ে ২০১৭ সাল থেকে ক্লিনিক পরিচালনা করা হচ্ছে। 


আরও দেখুন: