জাপানে স্বাস্থ্যখাতের অবস্থা তুলে ধরলেন মন্ত্রী

ডক্টর টিভি ডেস্ক
2023-05-17 14:01:00
জাপানে স্বাস্থ্যখাতের অবস্থা তুলে ধরলেন মন্ত্রী

সিম্পোজিয়ামে এসব ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

জাপানে এক সিম্পোজিয়ামে ইউনিভার্সিটি অব লন্ডনের অধ্যাপক কার্লা হ্যানসন নাগাসাকি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় স্বাস্থ্যসেবার চ্যালেঞ্জের সঙ্গে জড়িত বিভিন্ন বিষয় তুলে ধরেন। উদাহরণ দিয়ে তিনি কিশোরীদের এইচআইভি সংক্রমণ, ঝরে পড়ার হার ও বাল্যবিয়ের ঝুঁকি হ্রাসের বিষয়ে শিক্ষা সহায়তার বর্ণনা দেন।

সিম্পোজিয়ামে এসব ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ছাড়াও বিভিন্ন দেশের মন্ত্রীরা। এ সময় কেনিয়ার বাণিজ্যমন্ত্রী ইসাবেলা মিনার বলেন, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠায় বিশ্বকে সম্মিলিতভাবে সব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

পরে এক কর্মশালায় অন্তত ৬০ দেশের প্রতিনিধি অংশ নেন। সেখানে ‘বৈশ্বিক সর্বজনীন চিকিৎসা’ নিশ্চিতে আর্থিক সমস্যাগুলোর ওপর আলোকপাত করা হয়।

মঙ্গলবার (১৬ মে) জাপানের নাগাসাকি শহরে বিশ্বব্যাংক ও নাগাসাকি ইউনিভার্সিটি মেডিকেল স্কুলের যৌথ আয়োজনে সিম্পোজিয়ামে অন্তত ২০ দেশের ২০০ মন্ত্রী ও স্বাস্থ্য গবেষক অংশ নেন। তারা স্বাস্থ্য ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বৈশ্বিক সহযোগিতার ওপর আলোচনা করেন।

সিম্পোজিয়ামে মূল প্রবন্ধ উপস্থাপন করে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি অবর্ণ সোমনাসন আন্তর্জাতিক পরিস্থিতি ও উচ্চমানের স্বাস্থ্যসেবা পদ্ধতি বাস্তবায়নের দুর্বলতা ব্যাখ্যা করেন। একই সঙ্গে তিনি সক্ষমতা বৃদ্ধি ও এ খাতে বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করে বিশ্ব ব্যাংকের বিভিন্ন উন্নয়ন কর্মসূচি তুলে ধরেন।ৃ


আরও দেখুন: