বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-17 10:00:35
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ

১৭ মে বিশ্ব হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ দিবস

আজ ১৭ মে (বুধবার), বিশ্ব হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- সঠিকভাবে আপনার রক্তচাপ পরিমাপ করুন, নিয়ন্ত্রণ করুন, দীর্ঘজীবি হোন।

দিবসটি পালনে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও সচেতনতামূলক নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। 

ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগ হল বিশ্বের ৮৫টি দেশের সংগঠনগুলির মূল কেন্দ্র। ২০০৫ সালের বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস প্রবর্তন করে সংগঠনটি। ২০০৬ সাল থেকে ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালন করা হয়।

প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কার্ডিওলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান (অবসরপ্রাপ্ত) ডক্টর টিভি অনলাইনকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে বলেন, উচ্চরক্তচাপকে ‘নীরব ঘাতকবলা যেতে পারে। অনিয়ন্ত্রিত এবং চিকিৎসাবিহীন উচ্চ রক্তচাপ থেকে মারাত্মক শারীরিক জটিলতা দেখা দিতে পারে। এমনকি মৃত্যুও হতে পারে। 

তিনি বলেন, রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য একাধিক ঔষধের প্রয়োজন হতে পারে। তবে রেজিস্ট্রার্ড এবিবিএস চিকিৎসক ছাড়া কোনভাবেই এর ওষুধ গ্রহণ করা উচিত হবে না। সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে হাইপারটেনশনের ওষুধ দেয়া হয় বলে জানান তিনি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, সারা বিশ্বে প্রায় ১৩০ কোটি মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। বাংলাদেশে প্রতি ৫ জনে ১ জন প্রাপ্ত বয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন এবং উচ্চ রক্তচাপের ক্রমবর্ধমান প্রকোপ বাংলাদেশে অসংক্রামক রোগের ঝুঁকি ক্রমশ বাড়িয়ে তুলছে।


আরও দেখুন: