মোখায় লন্ডভন্ড সেন্টমার্টিন: নিহত ১

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-14 18:09:26
মোখায় লন্ডভন্ড সেন্টমার্টিন: নিহত ১

কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ আছড়ে পড়েছে উপকূলে। মিয়ানমারের সিত্তে অঞ্চলে আঘাত হানার সময় ঝড়টির কেন্দ্রের একাংশ তাণ্ডব চালিয়েছে কক্সবাজারে সেন্টমার্টিন দ্বীপেও। এতে গাছচাপায় এক নারীর মৃত্যুর পাশাপাশি ঘরবাড়ি ও গাছপালাসহ বহু স্থাপনা ভেঙে পড়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, এক জনের মৃত্যুর খবর শুনেছি। তবে সেন্টমার্টিনে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় নিশ্চিত করে বলা যাচ্ছে না।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান সাংবাদিকদের জানান, এই মুহূর্তে সেন্ট মার্টিনে বাতাসের গতি প্রচুর। অনেক ঘরবাড়ি উড়িয়ে নিয়ে গেছে। শুনেছি গাছ পড়ে এক নারীর মৃত্যুও হয়েছে। কিন্তু বৈরী পরিবেশের কারণে বাইরে যাওয়ার সুযোগ নেই।

স্থানীয় বাসিন্দা আব্দুল মালেক জানান, পুরো সেন্টমার্টিনকে তছনছ করে দিচ্ছে ঘূর্ণিঝড় মোখা। নজিরবিহীন বাতাসে ভেজা বালি পর্যন্ত উড়িয়ে নিয়ে যাচ্ছে। জোয়ার আসার সময়ও ঘনিয়ে আসছে! আল্লাহর কাছে বিনীত প্রার্থনা, এখন যেন জোয়ার না আসে। জোয়ারের পানি এলে সেন্ট মার্টিনের জন্য বড় হুমকি হবে।

ঘূর্ণিঝড়ের অগ্রভাগ ১১০ থেকে ১২০ কিলোমিটার বেগে সেন্টমার্টিন হয়ে মিয়ানমারের দিকে অগ্রসর হচ্ছে। এ সময় আঘাত হেনেছে সেন্টমার্টিনে। তবে সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়ের তীব্রতা কমে আসবে বলে জানিয়েছেন কক্সবাজার আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুর রহমান।

ঘূর্ণিঝড়ের কারণে এখনো কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


আরও দেখুন: