স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণায় গুরুত্ব দিয়েছি: প্রধানমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-11 14:39:50
স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণায় গুরুত্ব দিয়েছি: প্রধানমন্ত্রী

স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণায় গুরুত্ব দিয়েছে সরকার।

দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণায় গুরুত্ব দিয়েছে সরকার বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশে এর আগে কোনো মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল না। বর্তমান সরকার পাঁচটি মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ করেছে।

বৃহস্পতিবার (১১ মে) হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘স্মার্ট বাংলাদেশে সার্বজনীন স্বাস্থ্যসেবা শীর্ষক’ উচ্চপর্যায়ের সভায় তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা মানে শুধু চিকিৎসা বা ওষুধ খাওয়ানো নয়। একই সঙ্গে খাদ্য, পুষ্টি নিরাপত্তা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং সার্বিক যে শিক্ষা দেয়া সেই ব্যবস্থা বাংলাদেশ নিয়েছে। ছোট একটা ভূখণ্ড বিশাল জনগোষ্ঠী, সামাল দেয়া কষ্ট হলেও আমরা কাজ করে যাচ্ছি এবং আমরা স্বাস্থ্য খাতে যথেষ্ট সাফল্য অর্জন করেছি।


মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তার সাথে চিকিৎসাসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার ব্যবস্থা নিচ্ছি উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন,ছোট ভূখণ্ডে বিশাল জনসংখ্যার চ্যালেঞ্জের মধ্যেও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।  

মাতৃত্বকালীন সময় কিংবা এর পরবর্তী সময়ের জন্য ভালো সুযোগ-সুবিধা ছিল না। আমরা মিডওয়াইফ ট্রেনিং, নতুন নার্স নিয়োগ, ডাক্তার নিয়োগ দিয়েছি। কমিউনিটি ক্লিনিক থেকে ৩০ প্রকারের ওষুধ বিনা পয়সায় দিচ্ছি বলেও জানান শেখ হাসিনা।
 


আরও দেখুন: