সাগরে সুস্পষ্ট লঘুচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

ডক্টর টিভি ডেস্ক
2023-05-09 13:59:09
সাগরে সুস্পষ্ট লঘুচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

স্যাটেলাইট ছবিতে সুস্পষ্ট লঘুচাপটির অবস্থান। ১২ অথবা ১৩ মে এটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা আছে

বঙ্গোপসাগরের লঘুচাপটি এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। আবহাওয়া অফিস বলছে, মঙ্গলবারই এ সুস্পষ্ট লঘুচাপ নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, লঘুচাপটি আছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি দক্ষিণ আন্দামান সাগরে। সুস্পষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে ধাপে ধাপে রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে।

সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে মোখা (Mocha), এটা ইয়েমেনের দেওয়া নাম।

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন-সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়।

২ মে আবহাওয়া অধিদপ্তর চলতি মে মাসে দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস দেয়। সেখানে বলা হয়, এ মাসে একাধিক লঘুচাপ এবং সেখান থেকে নিম্নচাপ হতে পারে। আর সেই সঙ্গে একটি ঘূর্ণিঝড় হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান জানিয়েছেন, ৯ মের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। ১২ অথবা ১৩ মে লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা আছে।

ভারতীয় আবহাওয়া অফিস পূর্বাভাসে বলেছে, মঙ্গলবার বিকেলে নিম্নচাপে পরিণত হওয়ার পর বুধবার ঘূর্ণিঝড়ের রূপ পেতে পারে লঘুচাপটি। প্রথম দিকে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হলেও ১২ মে ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে বাঁক নিয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে অগ্রসর হতে পারে।

তবে সম্ভাব্য সেই ঘূর্ণিঝড় কবে, কোন এলাকা দিয়ে উপকূল অতিক্রম করবে, সময়ের সঙ্গে সঙ্গে তা স্পষ্ট হবে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

গত ডিসেম্বরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ম্যানদাউস’ ভারতের তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আঘাত হানার পর দুর্বল হয়ে পড়ে। ফলে এর প্রভাব বাংলাদেশে পড়েনি।


আরও দেখুন: