টিকার কারণে শিশু ও মায়ের মৃত্যু হার কমেছে: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-07 15:50:16
টিকার কারণে শিশু ও মায়ের মৃত্যু হার কমেছে: স্বাস্থ্যমন্ত্রী

এবারের কর্মসূচির মূল প্রতিপাদ্য বিষয় ‘দ্য বিগ ক্যাচ’

শিশু ও মাতৃমৃত্যুর হার কমতে টিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, দেশে টিকাদান কর্মসূচির সফলতা অনেক। শিশু ও মাতৃমৃত্যুর হার কমাতে টিকা বড় অবদান রেখেছে।

রোববার (৭ মে) রাজধানীর সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বল রুমে বিশ্ব টিকাদান সপ্তাহ’র আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মুহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সংক্রামক ব্যাধির ক্ষেত্রে সফলতা অর্জন করলেও অসংক্রামক ব্যাধি বাড়ছে উল্লেখ করে আমাদের সেদিকে নজর রাখতে হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

অনুষ্ঠানে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট জানান, বাংলাদেশ টিকাদানের ক্ষেত্রে যে সফলতা অর্জন করেছে তা অনেক দেশের জন্য দৃষ্টান্ত। এ সময় তিনি ইউনিসেফের পক্ষ থেকে বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান।

এবারের টিকাদান কর্মসূচির মূল প্রতিপাদ্য বিষয় ‘দ্য বিগ ক্যাচ’ অর্থাৎ ‘জনগণ ও বৈশ্বিক সহযোগীদের সম্মিলিত প্রচেষ্টায় অতিমারী পরবর্তী সময়ে তথা ২০২৩ সালের মধ্যেই টিকা না পাওয়া শিশুদের টিকা নিশ্চিতকরণ’। এ কর্মসূচি চলবে আগামী জুন পর্যন্ত।


আরও দেখুন: