প্রজ্ঞাপনটি বাতিলের দাবি চিকিৎসকদের

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-03 12:48:45
প্রজ্ঞাপনটি বাতিলের দাবি চিকিৎসকদের

রেসিডেন্সি কোর্স পরিচালনায় নতুন নিয়ম সম্বলিত স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছেন চিকিৎসকেরা

চিকিৎসকদের রেসিডেন্সি কোর্স পরিচালনায় নতুন নিয়ম সম্বলিত স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছেন চিকিৎসকেরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে স্পষ্ট মতামত জানিয়েছেন অনেকেই। 

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত 

মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরনের প্রজ্ঞাপন জারির পেছনে বিএসএমএমইউ দায়ী বলে মনে করেন প্রফেসর ডা. শাহরিয়ার আহমেদ। তিনি লিখেছেন, এর জন্যে বিএসএমএমইউ (BSMMU) দায়ী বলে আমি মনে করি। কারণ বিএসএমএমইউ ডাক্তার বান্ধব নয়, এটি তেল সর্বস্ব একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

ডা. মিথিলা সরকার লিখেছেন, আমাদের মতো নবীন ডাক্তারদের স্বপ্নগুলো হত্যা করার অপপ্রয়াস মাত্র।

ডা. রঞ্জন সেন লিখেছেন, একটা জাতিকে পিছিয়ে দেওয়ার অপচেষ্টা! 

ডা. মোয়াজ্জেম চৌধুরী লিখেছেন, এ সিস্টেমটা রদ করা না গেলে এদেশে মেডিকেল পোস্টগ্র্যাজুয়েশন শিক্ষাকে মনে হয় বাঁচানো যাবেনা।

ডা. সাজ্জাদ জালাল লিখেছেন, এটি শিষ্টাচার নীতি বহির্ভূতই নয়- ডিজিটাল মার্ট বাংলাদেশ গড়ার সময়ে জমিদারী সামন্ত্র প্রথার দাপট।মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা দরকার।

ডা. আব্দুল কাইয়ুম রাসেল লিখেছেন, একটা গোষ্ঠী স্বাস্থ্যখাত নিয়ে খেলতেছে, আর আমাদের একদল সেটা নীরবে দেখতেছে- নাকি পালে হাওয়া দিচ্ছে, বোঝা মুশকিল হয়ে দাঁড়াইছে......

ডা. মাহফুজুল হক লিখেছেন, কর্মকান্ড দেখে মনে হয়, মন্ত্রণালয়-সহ সবাই দেশের স্বাস্থ্য ব্যবস্থা অচল করতে ব্যস্ত!

ডা. শরীফুজ্জামান মোহাম্মদ তালহা মন্ডল লিখেছেন, পোস্ট গ্র্যাড চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় শেষ পেরেক, স্যার। আশা করি শ্রীঘ্রই এ ধরনের হঠকারি সিদ্ধান্ত বাতিল হবে।

ডা. আশফাকুর রহমান তুষার লিখেছেন, নবীন চিকিৎসকদের স্বপ্নে লাগাম টানার অপপ্রয়াস, স্যার। হোক প্রতিবাদ।

উল্লেখ্য, ১১ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ শাখার রুহুল কুদ্দুস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নতুন নিয়মে রেসিডেন্সি কোর্স পরিচালনার আদেশ দেয়া হয়েছে। প্রজ্ঞাপনে ৫ বছরের রেসিডেন্সি কোর্সের (এমডি/এমএস) ২ বছর স্থানীয় পর্যায়ের মেডিকেলে ক্লিনিক্যাল প্রশিক্ষণের বিধান রাখা হয়েছে। এছাড়াও ডিপ্লোমা/এমফিল কোর্সের চিকিৎসকদেরকেও কের্সের মেয়াদের ১ বছর প্রান্তিক মেডিকেলে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। আগামী জুলাই ২০২৩ সেশন থেকে এই আদেশ বাস্তবায়ন করতে বিএসএমএমইউকে নির্দেশ দেয়া হয়েছে।


আরও দেখুন: