২ সপ্তাহ পর হৃদরোগ ইনস্টিটিউটে সার্জারি শুরু

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-02 22:23:13
২ সপ্তাহ পর হৃদরোগ ইনস্টিটিউটে সার্জারি শুরু

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল

টানা ১৪দিন বন্ধের পর ফের কার্ডিয়াক অপারেশন চালু হয়েছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে। প্রথমদিনেই ৩ জন রোগীর অপারেশন করা হয়েছে। আজ মঙ্গলবার (২ মে) প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, আইসিইউর এসিতে সমস্যার কারণে গত ১৮ এপ্রিল থেকে কার্ডিয়াক অপারেশন বন্ধ ছিল। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার ঘোষিত ছুটির পূর্ব পর্যন্ত জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে কার্ডিয়াক অপারেশন চালু ছিল। গত ১৯ এপ্রিল থেকে ২৩ এপ্রিল ২৩ তারিখ পর্যন্ত পাঁচদিন সরকারি ঘোষিত ঈদের ছুটি থাকায় সিডিউল কার্ডিয়াক অপারেশন হয়নি। 

তাছাড়া, প্রতিবছর অপারেশন থিয়েটার ও আইসিইউকে জীবাণুমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হয়। এরই ধারাবাহিকতায় এবার ঈদের ছুটিতে আইসিইউ বন্ধ রেখে জীবাণুমুক্ত করা হয়েছে। 


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ঈদের ছুটি শেষে ২৪ এপ্রিল থেকে হাসপাতালের স্বাভাবিক কার্যক্রম চালু হয়। আইসিইউতে স্থাপিত এসির কারিগরি ক্রটির কারণে ২৪ এপ্রিল ২৩ থেকে সাময়িকভাবে কার্ডিয়াক সার্জারি অপারেশন বন্ধ ছিল।

প্রসঙ্গত, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ছুটিকালীন সময়ে সকল ধরনের জরুরি সেবা অব্যাহত ছিল এবং আছে। গত ৩০ এপ্রিল থেকে আইসিইউতে স্থাপিত এসিগুলো মেরামত করে চালু করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিশেষজ্ঞ কার্ডিয়াক সার্জনদের অপারেশনের জন্য রোগী প্রস্তুত করেন। গত ১ মে সরকারি ছুটি থাকায় ২ মে থেকে পুনরায় কার্ডিয়াক সার্জারির অপারেশন চালু করা হয়েছে এবং ৩ জন রোগীর অপারেশন সম্পন্ন হয়েছে।


আরও দেখুন: