ফের আইপিপিএনডব্লিউ’র ডেপুটি স্পিকার ডা. কামরুল হাসান

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-01 10:19:23
ফের আইপিপিএনডব্লিউ’র ডেপুটি স্পিকার ডা. কামরুল হাসান

আইপিপিএনডব্লিউ'র ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান

নোবেল বিজয়ী মানবিক সংগঠন ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়ারের (আইপিপিএনডব্লিউ'র) ডেপুটি স্পিকার হিসেবে আবারও নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। দক্ষিণ এশিয়ার প্রথম ব্যক্তি হিসেবে দ্বিতীয় বারের মতো এই পদে দায়িত্ব পালন করবেন তিনি।  

রোববার (৩০ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানিয়েছে ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটি (পিএসআর) নামের সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৯৮০ সালে ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়ার (আইপিপিএনডব্লিউ) ৬৩টি দেশের মেডিকেল প্রফেসনালদের সমন্বয়ে গঠিত হয়। এটি একটি অরাজনৈতিক, পারমানবিক অস্ত্র বিরোধী এবং পৃথিবীর শান্তির জন্য লড়াই করে যাওয়া একটি একটি সংগঠন। তাদের কাজের স্বীকৃতি স্বরূপ ১৯৮৪ সালে ইউনেস্কো প্রাইস ফর পিস এডুকেশন এবং ১৯৮৫ সালে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হয়। এছাড়াও ২০১৭ সালে ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার ওয়েপেনস এর (আইসিএএন) একটি কর্মসূচী শান্তিতে নোবেল পুরস্কার পায়।

ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটি (পিএসআর) ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়ার এবং ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার ওয়েপেনস (আইসিএএন) এর একটি জাতীয় অধিভুক্ত সংস্থা। আর প্রফেসর ডা. কামরুল হাসান খান ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

ইতোপূর্বে প্রফেসর ডা. কামরুল হাসান খান ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়ারের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করেছেন। দ্বিতীয় বারের মতো ডেপুটি স্পিকার নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটি (পিএসআর)। 


আরও দেখুন: