মেঘনা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনী বিভাগের অভাবনীয় সাফল্য

ডক্টর টিভি রিপোর্ট
2023-04-26 11:55:16
মেঘনা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনী বিভাগের অভাবনীয় সাফল্য

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কোন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন প্রসূতি মায়ের চতুর্থ সিজারিয়ান সেকশন অপারেশন সম্পন্ন হলো কুমিল্লা জেলার দুর্গম চরাঞ্চল মেঘনা উপজেলায়

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কোন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন প্রসূতি মায়ের চতুর্থ সিজারিয়ান সেকশন অপারেশন সম্পন্ন হলো কুমিল্লা জেলার দুর্গম চরাঞ্চল মেঘনা উপজেলায়।

সম্প্রতি (১৮ এপ্রিল) অপারেশনটি পরিচালনা করেন কনসালটেন্ট (গাইনী-অব্স) ডা. মাতুয়ারা শারমীন, এনেস্থেসিয়া প্রদান করেন কনসালটেন্ট (এনেস্থেসিয়া) ডা. সালাহউদ্দিন মোল্লা, অপারেশনটি এসিস্ট করেন সহকারী সার্জন ডা. ফয়সাল লতিফ। সহযোগিতায় ছিলেন ওটি ইনচার্জ সিনিয়র স্টাফ নার্স ডলি, মিডওয়াইফ নাজনীন ও সুমি, ওয়ার্ডবয় জাকির এবং নাহার। 

Meghna -Health complex

ডা. মাতুয়ারা শারমীন জানান, চারদিকে নদী বেষ্টিত চরাঞ্চল মেঘনা উপজেলা, গত কয়েক বছর আগেও অন্তর্ভুক্ত ছিলো দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের তালিকায়৷ যেকোনো জরুরি বা উন্নত চিকিৎসার জন্য ঢাকা অথবা দাউদকান্দি /কুমিল্লা শহরই ছিলো এই অঞ্চলের মানুষের ভরসা।

গাইনী কনসালটেন্ট হিসেবে মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে যোগদানের পর থেকে  মাতৃসেবায় মডেল হাসপাতাল গড়ার মানসিকতায় কাজ করে যাচ্ছেন। এ জন্য গাইনী বিভাগকে উন্নতকরন, প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারি বাড়ানো, গর্ভবতী রোগীর জন্য আলাদা আল্ট্রাসনো, পরিস্কার জীবাণুমুক্ত অপারেশন থিয়েটার চালু করতে সক্ষম হয়েছেন তিনি।  

রোগীদের প্রতি তার আন্তরিক সেবার ফলস্বরুপ প্রসূতি মায়ের চতুর্থ সিজারিয়ান সেকশন অপারেশন সফলভাবে সম্পন্ন হলো। এর মাধ্যমে মাতৃ ও শিশু স্বাস্থ্য সেবায় আরও এক ধাপ এগিয়ে গেলো মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- এমনটাই বিশ্বাস কনসালটেন্ট (গাইনী-অব্স) ডা. মাতুয়ারা শারমীনের। 


আরও দেখুন: