স্মৃতিতে ভাস্বর ডা. মঈন উদ্দিন

ডক্টর টিভি ডেস্ক
2023-04-15 16:54:13
স্মৃতিতে ভাস্বর ডা. মঈন উদ্দিন

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে নিজেই আক্রান্ত হন মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মঈন উদ্দিন

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে নিজেই আক্রান্ত হন মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মঈন উদ্দিন। ২০২০ সালের এই দিনে (১৫ এপ্রিল) তিনি রাজধানীতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আজ তার তৃতীয় মৃত্যুবার্ষিকী। ছাতক তথা সিলেটবাসীর স্মৃতিতে আজও ভাস্বর ‘গরিবের ডাক্তার’ মঈন উদ্দিন।

করোনাকালের প্রথম দিকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিনের মৃত্যুর খবরে কেবল তার জন্মস্থান ছাতক নয়, সিলেটের সর্বত্র শোকের ছায়া নেমে আসে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যুর বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হয়।

তিনি ছিলেন এক মানব দরদী চিকিৎসক। তার বাবা মুনসী আহমদ উদ্দিন ছিলেন পল্লী চিকিৎসক। মৃত্যুর আগে ছেলেকে বলেছিলেন, এলাকার অসহায় রোগীদের যেন নিয়মিত সেবা দেন । বাবার সেই কথা রেখেছেন ডা. মঈন উদ্দিন। প্রতি শুক্রবার সরকারি ছুটির দিনে সিলেট থেকে সুনামগঞ্জের ছাতকের নাদামপুরে ছুটে আসতেন তিনি। বিনামূল্যে গরিব অসহায়দের ব্যবস্থাপত্র দিতেন। এ ছাড়া বিভিন্ন সময়ে ফ্রি মেডিকেল ক্যাম্প করতেন।

ডা. মঈন উদ্দিন ১৯৭৩ সালের ২ মে সুনামগঞ্জের ছাতক উপজেলার নাদামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। গ্রামের স্কুল থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে তিনি ধারণ নতুন বাজার উচ্চবিদ্যালয় থেকে ১৯৮৮ সালে এসএসসি এবং ১৯৯০ সালে সিলেট এমসি কলেজ থেকে এইচএসসি পাস করেন। একই বছর ভর্তি হন ঢাকা মেডিকেল কলেজে। সেখান থেকে ১৯৯৮ সালে কৃতিত্বের সঙ্গে এমবিবিএস পাস করেন। এরপর তিনি এফসিপিএস ও এমডি কোর্স সম্পন্ন করেন।

২২তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার মাধ্যমে তিনি স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। ঢাকা মেডিকেল কলেজসহ স্বাস্থ্য ক্যাডারে মাঠ পর্যায়ে বিভিন্ন পদে দায়িত্ব পালনের পর ২০১৪ সালের ২০ মে তিনি ওসমানী মেডিকেল কলেজে মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক পদে যোগ দেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ পদে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।


আরও দেখুন: