পাটগ্রামে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা পিট স্থাপন

ডক্টর টিভি রিপোর্ট
2023-04-13 10:36:02
পাটগ্রামে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা পিট স্থাপন

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে "মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা পিট" স্থাপনা নির্মাণ সম্পন্ন

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে "মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা পিট" স্থাপনা নির্মাণ সম্পন্ন হয়েছে।

সম্প্রতি বর্জ্য ব্যবস্থাপনা পিটটি উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেন। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন, উপজেলা চেয়ারম্যান মোঃ রুহুল আমিন বাবুল, পৌরসভা মেয়র রাশেদুল ইসলাম সুইট এবং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ওমর ফারুক।

উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা.মোঃ সাইফুল ইসলামের উদ্যোগে এবং উপজেলা হেলথকেয়ার এর সহযোগিতায় এটি স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, হাসপাতালের সেবার মান উন্নয়নে ময়লা আবর্জনার ব্যবস্থাপনা একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ। আবর্জনা যথাযথভাবে ব্যবস্থাপনা না হলে তা পরিবেশে ব্যাপক ক্ষতি করে এবং প্রত্যক্ষ পরোক্ষভাবে জনস্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। চিকিৎসা সেবা প্রক্রিয়ায় যেসব বর্জ্য তৈরি হয় তাদেরকে মেডিকেলীয় বর্জ্য বলে। হাসপাতালে উৎপাদিত সকল বর্জ্য ক্ষতিকর নয়।

বিশ্বস্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সমূহের বিছানা প্রতি দৈনিক ১.৪ কেজি বর্জ্য উৎপাদিত হয় যেখানে সংক্রামক বর্জ্যের উপস্থিতি ৯%। মেডিকেল বর্জ্যের প্রায় ৭৫ - ৯০% সাধারণ বর্জ্য এবং প্রায় ১৫ - ২৫ % ক্ষতিকর বর্জ্য থাকে।

341211909_5324274431009477_7610366156564066711_n

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা যথাযথ উদ্যোগ গ্রহণ করা না হলে সকল বর্জ্য একসাথে মিশে জনস্বার্থের জন্য হুমকি সৃষ্টি করবে। বিপদজনক মেডিকেল বর্জ্যের অব্যবস্থাপনার কারণে টাইফয়েড, কলেরা, যক্ষা (টিবি) ইত্যাদি এবং জীবাণুযুক্ত ধারালো বর্জ্যের আঘাতে মাধ্যমে মানব রক্তের সংক্রমণের মাধ্যমে এইচআইভি/এইডস, হেপাটাইটিস বি এবং সি ইত্যাদির মত ঝুঁকিপূর্ণ সংক্রমণ ছড়িয়ে যেতে পারে।

মূল ডিজাইনে ইন্সিনারেটর ছিলোনা। স্বল্প খরচে একটি ইন্সিনারেটর যুক্ত করা হয়েছে যা পরিবেশ দূষণ অনেকাংশে কমিয়ে দেয়। এছাড়াও এতে পুনঃ চক্রায়ণ যোগ্য বর্জ্য ব্যবস্থাপনা সহজ ও দীর্ঘমেয়াদী করা সম্ভব হয়েছে। ফলে প্রাক্কলিত পিটের মেয়াদ ৭-১০ বছর হলেও এই পিট প্রায় ২০ বছর ব্যবহার করা যাবে বলে আশা করা যাচ্ছে।

হাসপাতালের আবর্জনা ব্যবস্থাপনায় কর্তৃপক্ষের পাশাপাশি রোগী এবং রোগীর সাথে আগত দর্শনার্থীদের সচেতনতাও জরুরি। যত্রতত্র ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলে হাসপাতালের পরিবেশ সুন্দর রাখতে সহায়তার আহ্বান জানানো হয়। 

পিট স্থাপনে সহায়তা সার্বিক সহায়তা দেয়ায় জেলার সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায়, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর (উপজেলা হেলথ কেয়ার), পি.এম. (প্রকিউরমেন্ট এন্ড লজিস্টিক, ইউ এইচ সি) ডাঃ হাসিবুর রহমান ভূঁইয়া, এক্স ডিপিএম (ওয়েস্ট ম্যানেজমেন্ট, ইউ এইচ সি) ডাঃ শাহীন হোসেন জুয়েলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। 


আরও দেখুন: