এই সিদ্ধান্ত চিকিৎসকদের উচ্চশিক্ষার অন্তরায় : বিডিএফ

ডক্টর টিভি রিপোর্ট
2023-04-12 11:23:51
এই সিদ্ধান্ত চিকিৎসকদের উচ্চশিক্ষার অন্তরায় : বিডিএফ

বাংলাদেশ ডক্টর’স ফাউন্ডেশন (বিডিএফ)

চিকিৎসকদের উচ্চশিক্ষার অন্তরায় সৃষ্টিকারী স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তটি অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ ডক্টর’স ফাউন্ডেশন (বিডিএফ)। মঙ্গলবার ১১ এপ্রিল বিডিএফ এর দপ্তর সম্পাদক ডা. আলাউদ্দিন সাক্ষরিত প্রতিবাদ লিপিতে এ দাবি জানানো হয়েছে। 

প্রতিবাদ লিপিতে বলা হয়েছে, যুক্তরাজ্যের ফেলোশিপ প্রোগ্রাম ও বিশেষ প্রশিক্ষণ এফ আর সি এস, এম আর সি পি, এম আর সি এস প্রভৃতি কোর্সের পরীক্ষায় অংশ গ্রহণের জন্য দেশে কর্মরত  চিকিৎসকদের বিদেশ ভ্রমণ অনুমোদনের সুযোগ নেই- মর্মে জারি করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অফিস আদেশটি বাতিলের দাবি জানাচ্ছে বিডিএফ। 

প্রতিবাদ লিপিতে বিডিএফ’র দপ্তর সম্পাদক লিখেছেন, একজন চিকিৎসক  এফআরসিএস, এমআরসিপি, এমআরসিএস পরীক্ষা দেয় সম্পূর্ণ নিজ খরচে। কারণ এই সকল ডিগ্রি বিশ্বের বেশিরভাগ দেশে স্বীকৃত। ডিগ্রি অর্জনের ফলে চিকিৎসকের দক্ষতা বৃদ্ধি সহ দেশে দক্ষ চিকিৎসকের সংখ্যা বৃদ্ধি পায়। মন্ত্রণালয়ের এ ধরনের সিদ্ধান্তে চিকিৎসকেরা মর্মাহত ও ক্ষুব্ধ।  

সম্প্রতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের  প্রশাসন-১ শাখার স্মারক নং ৪৫.০০.০০০০.১৪০.৯৯.০১০.২২.৬৪৫ তারিখ ১৬.০৩.২০২৩ এর একটি প্রজ্ঞাপন জারি করে। যেখানে এফআরসিএস, এমআরসিপি, এমআরসিএস প্রভৃতি কোর্সের পরীক্ষায় অংশ গ্রহনের আবেদন সমূহ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অগ্রায়ন না করার জন্য বিভিন্ন হাসপাতাল/হাসপাতাল প্রধানকে নিষেধ করা হয়। 

340960456_187605190793860_3643291800717619188_n


আরও দেখুন: