মার্চে সড়ক দুর্ঘটনায় ৪১৫ জনের প্রাণহানী

ডক্টর টিভি রিপোর্ট
2023-04-10 23:22:39
মার্চে সড়ক দুর্ঘটনায় ৪১৫ জনের প্রাণহানী

মার্চে সড়ক দুর্ঘটনায় ৪১৫ জনের প্রাণহানী

চলতি বছরের মার্চ মাসে সারা দেশের ৩৭৮টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৪১৫ জন। আহত হয়েছে আরও কমপক্ষে ৬৮৮ জন। হতাহতের দিক থেকে সবার শীর্ষে রয়েছে ঢাকা বিভাগ। আর সবচেয়ে বেশি মানুষ মারা গেছে মোটরসাইকেল দুর্ঘটনায়।

আজ সোমবার (১০ এপ্রিল) এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)। নিজেদের বিভাগীয় অফিসগুলোর মাধ্যমে এই তথ্য সংগ্রহ করেছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ।

বিআরটিএর প্রতিবেদন অনুযায়ী, মার্চ মাসে দুর্ঘটনার শিকার ৫৩৬টি যানবাহন। এর মধ্যে মোটরকার ১০টি (এক দশমিক ৮৭ শতাংশ), বাস ৮৭টি (১৬ দশমিক ২৩ শতাংশ), পিকআপ ৩০টি (পাঁচ দশমিক ৬০ শতাংশ), অটোরিকশা ৪৮টি (আট দশমিক ৯৬ শতাংশ), ট্রাক ১০৩টি (১৯ দশমিক ২২ শতাংশ), মোটরসাইকেল ১০০টি (১৮ দশমিক ৬৬ শতাংশ), ব্যাটারিচালিত রিকশা দুটি (শূন্য দশমিক ৩৭ শতাংশ), ব্যাটারিচালিত ইজিবাইক আটটি (এক দশমিক ৪৯ শতাংশ), ট্রাক্টর ১১টি (দুই দশমিক শূন্য পাঁচ শতাংশ), অ্যাম্বুলেন্স চারটি (শূন্য দশমিক ৭৫ শতাংশ), ভ্যান ১১টি (দুই দশমিক শূন্য পাঁচ শতাংশ), মাইক্রোবাস ১২টি (দুই দশমিক ২৪ শতাংশ) ও অন্যান্য যান ১১০টি (২০ দশমিক ৫২ শতাংশ)।

বিভাগভিত্তিক তথ্য :

ঢাকা বিভাগে ১১৭টি সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ ১৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩২ জন। চট্টগ্রাম বিভাগে ৮৭টি দুর্ঘটনায় ১০৪ জন নিহত ও ২২৯ জন আহত হয়েছেন। রাজশাহী বিভাগে ৫২টি দুর্ঘটনায় ৫৪ জন নিহত ও ৬৭ জন আহত হয়েছেন। খুলনা বিভাগে ৩৭টি সড়ক দুর্ঘটনায় ৩৩ জন নিহত ও ৬০ জন আহত হয়েছেন। বরিশাল বিভাগে ১৮টি দুর্ঘটনায় ২২ জন নিহত ও ৪২ জন আহত হয়েছেন। সিলেট বিভাগে ১৯টি সড়ক দুর্ঘটনায় ১২ জন নিহত ও ৭ জন আহত হয়েছেন। রংপুর বিভাগে ৩৬টি সড়ক দুর্ঘটনায় ৩০ জন নিহত ও ১১৫ জন আহত হয়েছেন। ময়মনসিংহ বিভাগে ২১টি দুর্ঘটনায় ২৫ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছেন।

মার্চে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে মোটরসাইকেল দুর্ঘটনায়। এ মাসে  মোটরসাইকেল দুর্ঘটনায় ৮৭ জন নিহত হয়েছেন। ৮০ মৃত্যু নিয়ে এরপরেই রয়েছে বাস দুর্ঘটনা। এ ছাড়া মোটরকার দুর্ঘটনায় চারজন, পিকআপ দুর্ঘটনায় ১৬ জন, ব্যাটারিচালিত অটোরিকশায় ৪৭ জন, ট্রাকে ৬৪ জন, ব্যাটারিচালিত রিকশায় দুজন, ইজিবাইকে একজন, ট্রাক্টরে চারজন, অ্যাম্বুলেন্সে একজন, ভ্যানে ছয়জন, মাইক্রোবাসে সাতজনসহ অন্যান্য যানবাহন দুর্ঘটনায় প্রাণ গেছে ৯৬ জনের।

বিআরটিএর তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে সারাদেশে দুর্ঘটনা হয় ৩২২টি। এতে ৩৩৩ জন নিহত ও আহত হন ৩৩৬ জন। ফেব্রুয়ারিতে মোট ৩০৮টি  দুর্ঘটনায় প্রাণ হারান ৩০৩ জন।


আরও দেখুন: