পঞ্চগড়ে হচ্ছে আন্তর্জাতিকমানের মেডিকেল ও হাসপাতাল : বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
2023-04-08 18:46:13
পঞ্চগড়ে হচ্ছে আন্তর্জাতিকমানের মেডিকেল ও হাসপাতাল : বাণিজ্যমন্ত্রী

পঞ্চগড় সদর উপজেলার দাড়িয়াপাড়ায় নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণকাজ উদ্বোধন

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগে এবার আন্তর্জাতিকমানের মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

স্থানীয় ও চীনা বিনিয়োগকারীদের উদ্যোগে এ হাসপাতাল নির্মাণ হলে এ অঞ্চলের মানুষ সঠিক চিকিৎসাসেবা পাবে। 

শনিবার (৮ এপ্রিল) পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কের পাশে পঞ্চগড় সদর উপজেলার দাড়িয়াপাড়ায় নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণকাজের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, এটি পূর্ণাঙ্গভাবে চালু হলে চিকিৎসার জন্য এখানকার মানুষদের আর ভারত বা অন্য দেশে যেতে হবে না। উল্টো এখানে পড়ালেখা ও চিকিৎসার জন্য ভারত, নেপাল, ভুটানসহ আশপাশের দেশের মানুষ আসবে।

মন্ত্রী বলেন, চীন বিশ্বের অর্থনীতি নিয়ন্ত্রণ করছে। এই হাসপাতালটি থেকে শুধু পঞ্চগড়ের মানুষের জন্য নয়, উত্তরাঞ্চল এমনকি ভারত, নেপাল, ভুটানের মানুষ আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পাবে। চীন বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। আড়াই হাজার কোটি টাকার ব্যক্তিগত বিনিয়োগ করে নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল লিমিটেড প্রতিষ্ঠার উদ্যোগ সাহসের কাজ, গভীর ভালোবাসার বহিঃপ্রকাশ।

টিপু মুনশি বলেন, হাসপাতালটি চালু হলে প্রতি মাসে ১০০ কোটি টাকার অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হবে। এতে করে এলাকার আর্থসামাজিক অবস্থার চিত্র বদলে যাবে। 

নর্থ পয়েন্ট মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান জুয়াং লিফেংয়ের সভাপতিত্বে ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এইচ এম জাহাঙ্গীর আলম রানা, চীনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মইনুল ইসলাম, জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. আফরোজা বেগম রীনা প্রমুখ বক্তব্য রাখেন।

হাসপাতালের প্রকল্প পরিচালক তৌফিক হাসান জানান, পঞ্চগড় সদর উপজেলার সদর ইউনিয়নের দাড়িয়াপাড়া গ্রামে ৩২ একর জমিতে এই হাসপাতাল নির্মাণের কাজ শুরু হচ্ছে। বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোর জনসাধারণের উন্নতমানের সেবা দেওয়ার লক্ষ্যে আন্তর্জাতিক মানের টারশিয়ারি কেয়ার ১  হাজার শয্যা বিশিষ্ট এই হাসপাতালের নির্মাণ কাজ শেষ হবে আগামী দুই থেকে আড়াই বছরের মধ্যে। মোট জমির মধ্যে ৭ একর জমিতে অবকাঠামো নির্মাণ করা হবে। বাকি জমির মধ্যে ১৫ একর সবুজ এলাকা, ১০ একর জমি পানি এলাকা। স্থানীয় ও আন্তর্জাতিকভাবে এই প্রকল্পে বিনিয়োগ হবে বাংলাদেশি মুদ্রায় প্রায় আড়াই হাজার কোটি টাকা। 


আরও দেখুন: