বিশ্ব স্বাস্থ্য দিবসে নানা আয়োজন

ডক্টর টিভি ডেস্ক
2023-04-07 11:59:57
বিশ্ব স্বাস্থ্য দিবসে নানা আয়োজন

দেশে এখনও মানসম্মত সেবা নিশ্চিত হয়নি

বিশ্ব স্বাস্থ্য দিবস শুক্রবার (৭ এপ্রিল)। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সবার জন্য স্বাস্থ্য’। দিবসটি পালন উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া বার্তায় সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার ওপর জোর দেওয়া হয়েছে।

সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার মূল কথা হচ্ছে, প্রত্যেক মানুষ প্রয়োজনের সময় মানসম্পন্ন সেবা পাবে। তবে দেশে এখনও মানসম্মত সেবা নিশ্চিত হয়নি। নগরে প্রাথমিক স্বাস্থ্যসেবা গড়ে তোলা সম্ভব হয়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে দেখা যায়, ২০১২ সালে ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ কর্মসূচি নেওয়া হয়।  ইতিমধ্যে ১০ বছরের বেশি সময় পার হলেও কাজে দৃশ্যমান অগ্রগতি নেই। স্বাস্থ্য সুরক্ষা শুধু পাইলট প্রকল্পের মধ্যে সীমাবদ্ধ রয়েছে।

এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য বিষয়ে কাজ করে এমন বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান উদ্বোধন করবেন। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত এ অনুষ্ঠান হবে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে। এ ছাড়া দেশের সব জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে স্থানীয় পর্যায়েও বিশ্ব স্বাস্থ্য দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। একই বছরের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়, ১৯৪৮ সালের ৭ এপ্রিল এ সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়। এদিন বিশ্ব স্বাস্থ্য দিবস বলে নির্ধারিত হয়।

প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। সেদিন স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পালিত হয় এ দিবসটি।


আরও দেখুন: