সিএমএইচে হচ্ছে বিশ্বমানের ক্যান্সার সেন্টার

অনলাইন ডেস্ক
2023-04-05 14:15:14
সিএমএইচে হচ্ছে বিশ্বমানের ক্যান্সার সেন্টার

সাশ্রয়ী মূল্যে মিলবে উন্নত সেবা

ক্যান্সার সেন্টার নির্মাণসহ ১১ প্রকল্প অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৪ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ অনুমোদন দেন তিনি।

বৈঠক-পরবর্তী সংবাদ সম্মেলনে প্রকল্পগুলোর বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি জানান, একনেক সভায় ১১ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪ হাজার ২৫২ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৩ হাজার ৬৪৫ কোটি ২১ লাখ এবং বৈদেশিক অর্থায়ন থেকে পাওয়া যাবে ৬০৭ কোটি ৪৫ লাখ টাকা। অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে ‘ঢাকা সিএমএইচে ক্যান্সার সেন্টার নির্মাণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৪৬ কোটি টাকা।

সূত্র জানায়, সাশ্রয়ী মূল্যে দেশেই উন্নত চিকিৎসা নিশ্চিতে বিশ্বমানের ক্যান্সার হাসপাতালের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ‘ঢাকা সিএমএইচে ক্যান্সার সেন্টার নির্মাণ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্প নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। ২৪৬ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ের পুরোটাই বহন করবে সরকার। প্রকল্পটি বাস্তবায়ন হবে ঢাকা সেনানিবাসে। প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে নভেম্বর ২০২২ থেকে অক্টোবর ২০২৫।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ক্যান্সার চিকিৎসাসেবার পরিধি বৃদ্ধি করা হবে। পাশাপাশি সামরিক ও বেসামরিক রোগীদের আন্তর্জাতিক মানের উন্নত ক্যান্সার চিকিৎসার ব্যবস্থা করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে বিদ্যমান চারতলা ভবনকে ১২তলা পর্যন্ত সম্প্রসারণের জন্য ১৬ হাজার ৭০৫ বর্গমিটার অনাবাসিক ভবন নির্মাণ, ১ হাজার ৫৪৬ সংখ্যক/সেট আইটেমের মেডিকেল যন্ত্রপাতি কেনা, ৫ ধরনের বৈদ্যুতিক সরঞ্জামাদি কেনা, ৩৪০৬টি আসবাবপত্র ক্রয়, ৩৬ পরামর্শক নিয়োগ, ৮০টি কম্পিউটার ও আনুষঙ্গিক ক্রয়, ৫ জন বৈদেশিক প্রশিক্ষণ ও ১টি জিপ, ১টি পিক-আপ ভাড়া।

নির্ধারিত সময়ে প্রকল্পটির কাজ শেষ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বাস্তবায়নকারী সংস্থা ও আইএমইডি কর্তৃক নিবিড় তদারকি নিশ্চিতের তাগিদ দেওয়া হয়েছে।

ঢাকা সিএমএইচে ক্যান্সার সেন্টার নির্মাণ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতায় সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর ও সেনাসদর, ইইনসির (ইঞ্জিনিয়ার ইন চিফ) শাখা, পূর্ত অধিদপ্তর।


আরও দেখুন: