কুমিল্লা বার্ডে সিএইচসিপিদের রিফ্রেশার্স ট্রেনিং কোর্স উদ্বোধন

অনলাইন ডেস্ক
2023-04-02 10:17:30
কুমিল্লা বার্ডে সিএইচসিপিদের রিফ্রেশার্স ট্রেনিং কোর্স উদ্বোধন

কুমিল্লা বার্ডে (BARD) কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) রিফ্রেশার্স প্রশিক্ষণ কোর্স উদ্বোধনী অনুষ্ঠান

কুমিল্লা বার্ডে (BARD) কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) রিফ্রেশার্স প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) তুলসী রঞ্জন সাহা। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিবিএইচসি’র লাইন ডাইরেক্টর ডা: মো: কাইয়ুম তালুকদার, চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা: মো: মহিউদ্দিন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব এস এম জাহাঙ্গীর হোসেন, কুমিল্লার সিভিল সার্জন ডা. নাছিমা আকতার।

সভাপতিত্ব করেনবাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) মহাপরিচালক ড. আব্দুল করিম। 

আরও উপস্থিত ছিলেন কুমিল্লা বার্ডের পরিচালক (ট্রেনিং) আব্দুল্লাহ আল মামুন, বার্ডের যুগ্ম পরিচালক আফরিন খান, বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কামরুল হাসান সোহেল, কুমিল্লা সদর দক্ষিণের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ মিছবাহ উদ্দিন, কুমিল্লা আদর্শ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  ডা: নাবীল চৌধুরী, কুমিল্লা, দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: তৌহিদ আল হাসান।

সিএইচসিপিদের রিফ্রেশার্স ট্রেনিং এ কোর ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার সকল উপজেলার মেডিকেল অফিসার (রোগ-নিয়ন্ত্রণ)।

উল্লেখ্য, ২০১২ সালে নিয়োগের দীর্ঘ ১১ বছর পর প্রথমবারের মতো রিফ্রেশার্স ট্রেনিংয়ের সুযোগ পেলেন কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। বাংলাদেশের ৫টি ভেন্যু বগুড়া আর ডি এ, রংপুর আর ডি এ, জামালপুর আর ডি এ, গোপালগঞ্জ বাপার্ড এবং কুমিল্লা বার্ড এ শনিবার (১ এপ্রিল) একযোগে রিফ্রেশার্স ট্রেনিং শুরু হলো। ধারবাহিকভাবে এই ট্রেনিং চলবে আগামী জুলাই ২০২৩ পর্যন্ত। প্রথম ধাপে চলতি বছরে রিফ্রেশার্স ট্রেনিং পাবেন ৭৫০০ সিএইচসিপি। বাকিদের আগামী অর্থবছরে ট্রেনিংয়ের সুযোগ পাবেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম একটি উদ্যোগ হলো কমিউনিটি ক্লিনিক। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর জনগণের দোড়গোড়ায় প্রাথমিক স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার উদ্দেশ্যে কমিউনিটি ক্লিনিক চালু করেন তিনি। তারই ধারাবাহিকতায় অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে আজ সারা দেশে ১৪৬২৩ টি কমিউনিটি ক্লিনিকে কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)  প্রান্তিক জনগোষ্ঠীকে প্রাথমিক স্বাস্থ্য সেবা, স্বাস্থ্য শিক্ষা, পুষ্টি শিক্ষা ও পরিবার পরিকল্পনা সেবা দিয়ে যাচ্ছেন।


আরও দেখুন: