অটিজম: বিশেষ সম্মাননা পাচ্ছেন ১৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক
2023-03-31 11:50:06
অটিজম: বিশেষ সম্মাননা পাচ্ছেন ১৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

সচিবালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ

অটিজম বিষয়ে সচেতনতা তৈরি ও সুরক্ষায় ভূমিকা রাখায় এ বছর পাঁচ ক্যাটাগরিতে ১০ ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

ষোড়শ বিশ্ব অটিজম সচেতনতা দিবস সামনে রেখে বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন’ প্রতিপাদ্য সামনে রেখে রবিবার অটিজম সচেতনতা দিবস পালিত হবে।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন সফল ব্যক্তি ক্যাটাগরিতে তিন ব্যক্তি সম্মাননা পাবেন। তারা হলেন- এনডিডি ট্রাস্ট আয়োজিত শেখ মুজিবুর রহমানের শৈশবকালের ওপর রচনা লিখন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী আবদুল্লাহ আল নাফি অন্তর, আরটিভির ব্র্যান্ড অ্যাম্বাসেডর ফাবলিহা আজিম ও ২০২২ সালে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা কার্ডের জন্য ছবি আঁকা মো. তাইফ মোস্তফা।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এমন প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছে তৃণমূল প্রতিবন্ধী পুনর্বাসন সংস্থা (টিপিপিএস), নওগাঁর আমবাটি বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় এবং আদিতমারি বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এমন ক্যাটাগরিতে মো. জিয়াউল হক, ডা. মো. জাকির হোসেন ও অধ্যাপক ডা. শাহীন আখতার সম্মাননা পাচ্ছেন।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন সফল পিতা-মাতা ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন নুসরাত শারমিন এবং ডা. নাছিমা ইসলাম চৌধুরী বৃষ্টি।

কেয়ারগিভার ক্যাটাগরিতে মোছা. সোনিয়া আক্তার ও মনিকা মারীয়া রোজারিও সম্মাননা পাচ্ছেন।

অটিজম সচেতনতা দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে বলে জানান মন্ত্রী।


আরও দেখুন: