শিশুর স্বাস্থ্যসুরক্ষায় আইনের যথার্থ প্রয়োগের তাগিদ

অনলাইন ডেস্ক
2023-03-30 16:11:06
শিশুর স্বাস্থ্যসুরক্ষায় আইনের যথার্থ প্রয়োগের তাগিদ

নাগরিকদের আইনের প্রতি শ্রদ্ধাশীল করে তুলতে রাষ্ট্রকে কাজ করতে হবে

শিশু স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে নগরীর পরিবেশ দূষণ রোধ ও বাল্যবিবাহ প্রতিরোধ আইনের যথাযথ প্রয়োগ এবং বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেছেন বিশিষ্টজন।

বুধবার (২৯ মার্চ) বায়ুদূষণ রোধ এবং কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতে আরবান শিশু ফোরামের ‘আমরা বলতে চাই, আমাদের কথা শুনুন’ শীর্ষক সংলাপে এ অভিমত দেন তারা।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের সহায়তায় ঢাকার মটস মিলনায়তনে শতাধিক শিশু-কিশোর, অভিভাবক ও উন্নয়নকর্মীর উপস্থিতিতে এ সংলাপ হয়।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য শবনম জাহান শিলা বলেন, আজকের শিশুই দেশের ভবিষ্যত, আগামী দিনের নেতা। এরাই একদিন দেশের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী হবে। দেশ পরিচালনা করবে। তাই তাদের সুস্থ স্বাভাবিক জীবন নিশ্চিত করতে বাল্যবিবাহ নির্মূল, বায়ুদূষণ রোধ এবং কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. জোবায়দুর রহমান বলেন, শিশুদের উন্নয়নে সরকার পর্যায়ক্রমে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিস এবং নগর স্বাস্থ্য কেন্দ্রসমূহ কিশোর-কিশোরীদের জন্য স্বাস্থ্যসেবা ও প্রজনন স্বাস্থ্য পরামর্শ দিয়ে থাকে। তবে সেখানে কিশোরীরা আসলেও কিশোরদের স্বাস্থ্য পরামর্শ  নিতে আসতে দেখা যায় না।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৬ নং ওয়ার্ড কাউন্সিলর তাইজুল ইসলাম বাপ্পি বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে কাউন্সিলর অফিস তৎপর। তবে সব সময় যে কেবল অভিভাবকরাই বাল্যবিবাহের জন্য দায়ী এমন নয়। অনেক ব্যতিক্রমও দেখা যায়। তখন অভিভাবকরা মান-সম্মানের ভয়ে মেনে নিতে বাধ্য হন। এসব পরিস্থিতি মোকাবেলায় তিনি সামাজিক সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস ফোরামের (সিএজেএন) সভাপতি ও বাসসের বিশেষ প্রতিনিধি মাহফুজা জেসমিন পরিবেশ দূষণ রোধ ও বাল্যবিবাহ প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থাকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, কেবল আইন প্রণয়ন করেই রাষ্ট্রের কাজ শেষ হয়ে যায় না। নাগরিকদের আইনের প্রতি শ্রদ্ধাশীল করে তুলতে আইনের যথাযথ প্রয়োগ ও বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

শিশু নেতা কনক রায়ের সঞ্চালনায় সংলাপে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মিরপুর অঞ্চলের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মিজানুর রহমান, কাউন্সিলর হাসিনা বারি, মিরপুর শহীদ মুক্তিযোদ্ধা গার্লস স্কুলের প্রধান শিক্ষক খোদেজা বেগম রিনা, শেখ কামাল উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ফরিদ মিয়া, মিরপুর বাইতুল নূর জামে মসজিদের ইমাম মো. হাসান, মিরপুর মসজিদের ইমাম মো. হাসান, ব্র্যাক হেলথ প্রোগ্রামের সিনিয়র এরিয়া ম্যানেজার ফরিদা ইয়াসমিন, শিশু নেতা নজীবুর রহমান মুহিত, মেরিনা সুলতানা, শাহরিয়ার তুহিন, মো. মহিন, সাবরিনা তাবাসসুম, আবিদা সুলতানা, হাছিবুল ইসলাম, নেহা আক্তার, মুরাদ ইসলাম, রুপা আক্তার প্রমুখ বক্তব্য দেন।


আরও দেখুন: