মহেশখালী হাসপাতালে একদিনে নরমালে ২৩ শিশুর জন্ম

অনলাইন ডেস্ক
2023-03-30 14:41:30
মহেশখালী হাসপাতালে একদিনে নরমালে ২৩ শিশুর জন্ম

মাত্র ৩ টাকার টিকিটে গর্ভবতীর চেকআপ করা যায়

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিক সন্তান প্রসব (নরমাল ডেলিভারি) দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বুধবার (২৯ মার্চ) এখানে নরমালে ২৩ শিশু জন্মগ্রহণ করেছে।

মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহফুজুল হক এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে এসডিজি অর্জনের লক্ষ্যে মা ও শিশু মৃত্যুহার কমাতে আমরা প্রাতিষ্ঠানিক ডেলিভারি উদ্বুদ্ধ করছি। ফলে একদিনে ২৩ প্রসূতির স্বাভাবিক প্রসব সম্ভব হয়েছে।

মহেশখালী স্বাস্থ্য কমপ্লেক্সে এখন ১৫ বেডের লেবার ওয়ার্ড (স্বাভাবিকভাবে সন্তান প্রসবের জায়গা) চালু করা হয়েছে। সিজারিয়ান সেকশন চালু হওয়ার পর তাও সংকুলান হচ্ছে না।

আগে অধিকাংশ হোম ডেলিভারি হতো, এখন প্রাতিষ্ঠানিক ডেলিভারির হার প্রতিদিন বাড়ছে, যা মা ও শিশু মৃত্যুহার কমানোর জন্য অত্যন্ত জরুরি। ধীরে ধীরে জনসাধারণ হাসপাতালে ডেলিভারি করার জন্য সচেতন হচ্ছে, এটা খুশির খবর বলে জানান ডা. মাহফুজুল হক।

মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. রেজাউল করিম জানান, জানুয়ারিতে মহেশখালী হাসপাতালে নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে ২০১টি, ফেব্রুয়ারিতে ১৬৯টি এবং চলতি মার্চ মাসে ২৯ তারিখ পর্যন্ত নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে ২০৩টি।

বহির্বিভাগ থেকে মাত্র ৩ টাকার টিকিট নিয়ে দ্বিতীয় তলায় ৪০ নম্বর কক্ষে গর্ভবতীর চেকআপ করা যায়। এ ছাড়া মাত্র ১৫০ টাকায় গর্ভবতীর কম্পিউটার চেকআপের সুযোগ রয়েছে বলে জানান তিনি।


আরও দেখুন: