৫১ হাসপাতালে প্রাইভেট চেম্বার শুরু বৃহস্পতিবার

অনলাইন ডেস্ক
2023-03-30 12:47:58
৫১ হাসপাতালে প্রাইভেট চেম্বার শুরু বৃহস্পতিবার

পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলা ও ৫০০টি উপজেলায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে

দেশের ৫১টি সরকারি হাসপাতালে বৃহস্পতিবার (৩০ মার্চ) স্বাস্থ্যসেবার পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকরা ব্যক্তিগত চেম্বার করবেন। বেলা ৩টা থেকে সরকার নির্ধারিত ফি নিয়ে রোগী দেখবেন তারা।

পাইলট প্রকল্প হিসেবে ১২টি জেলা সদর হাসপাতাল ও ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হবে এ ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’। বৃহস্পতিবার বেলা ৩টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ সেবার পাইলট প্রকল্প উদ্বোধন করবেন বলে জানা গেছে।

বুধবার (২৯ মার্চ) সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী ফেসবুক পেইজে এক পোস্টে জানান, ইনশাআল্লাহ বৃহস্পতিবার (৩০ মার্চ) বেলা ৩টায় একযোগে হাসপাতালে প্রাইভেট প্র্যাকটিসের কার্যক্রম উদ্বোধন করা হবে। সরকারি এসব হাসপাতালে সকাল থেকে দুপুর পর্যন্ত বিদ্যমান সরকারি স্বাস্থ্যসেবার পাশাপাশি বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সরকারি চিকিৎসকরা রোগী দেখবেন ও বিভিন্ন রোগের পরীক্ষা- নিরীক্ষা করবেন। পর্যায়ক্রমে দ্রুত দেশের সকল জেলা ও উপজেলার সরকারি হাসপাতালে এ ব্যবস্থা চালু করা হবে উল্লেখ করা হয়।

ইনস্টিটিউশনাল প্র্যাকটিসের জন্য নির্ধারিত হাসপাতালগুলো হলো- মানিকগঞ্জ, রাজবাড়ী, জামালপুর, ফেনী, খাগড়াছড়ি, ঝিনাইদহ, নওগাঁ, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, ভোলা ও সুনামগঞ্জ সদর হাসপাতাল।

এ ছাড়া সাভার, আড়াইহাজার, মধুপুর, ভৈরব, বোয়ালমারী, টুঙ্গিপাড়া, ভেদরগঞ্জ, কক্সবাজার সদর, সেনবাগ, পটিয়া, দাউদকান্দি, পেকুয়া, ছাগলনাইয়া, বেগমগঞ্জ, লামা, সরিষাবাড়ি, নকলা, গফরগাঁও, দূর্গাপুর, মনিরামপুর, শ্রীপুর, কুমারখালি, কেশবপুর, গুরুদাসপুর, বড়াইগ্রাম, পবা, সাপাহার, ফুলবাড়ী, বদরগঞ্জ, ডোমার, গংগাচড়া, আমতলী, আগৈলঝড়া, চরফ্যাশন, শ্রীমঙ্গল, গোলাপগঞ্জ, বিশ্বনাথ, মাধবপুর ও ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হবে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস।

এর আগে গত ২৭ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ বিষয়ে বিস্তারিত জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘সবার সঙ্গে আলোচনা করে আগামী ৩০ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস শুরু করব।’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভাবনা অনুযায়ী, শুরুতে এই কয়টি হাসপাতালে পাইলট প্রকল্পের কার্যক্রম চলবে। সেখানে কোনো ত্রুটি-বিচ্যুতি পাওয়া গেলে তা সংশোধন করে পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলা ও ৫০০টি উপজেলায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, আপাতত সপ্তাহে দুদিন বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চিকিৎসকরা সরকারি হাসপাতালে চেম্বার করবেন। এ কার্যক্রমে সেবা দেওয়ার জন্য রোগীপ্রতি সর্বোচ্চ ৫০০ টাকা সম্মানী নির্ধারণ করা হয়েছে। সম্মানীর একটি অংশ চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মী এবং আরেকটি অংশ হাসপাতাল পাবে।

চিকিৎসা পরামর্শ দেওয়ার পাশাপাশি ছোটখাটো সার্জারি ও টেস্টের ব্যবস্থাও রাখা হয়েছে প্রকল্পের আওতায়। সেখান থেকেও খরচের অংশ হাসপাতাল পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এক্ষেত্রে লোকাল অ্যানেস্থেশিয়া প্রয়োগে ছোট সার্জারির জন্য বিশেষজ্ঞ ফি নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা এবং সার্জারির ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের ফি হবে ১ হাজার ৫০০ টাকা।


আরও দেখুন: