ঈদের আগেই ভাতা পাবেন চিকিৎসকরা: বিএসএমএমইউ উপাচার্য

অনলাইন ডেস্ক
2023-03-29 20:27:11
ঈদের আগেই ভাতা পাবেন চিকিৎসকরা: বিএসএমএমইউ উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ

আসছে ঈদুল ফিতরের আগেই নন-রেসিডেন্টদের পাওনা ভাতা প্রদানের আশ্বাস দিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বুধবার (২৯ মার্চ) শহীদ ডা. মিল্টন হলে উপাচার্য হিসেবে দায়িত্ব নেয়ার দুই বছরপূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আশ্বাস দেন তিনি।

এরআগে, বকেয়া ভাতা দাবিতে বুধবার (২৯ মার্চ) সকাল থেকে বিএসএমএমইউ’র কয়েকশ’ চিকিৎসক অবস্থান ধর্মঘট শুরু করেন। এতে চিকিৎসাসেবা নিতে আসারা দুর্ভোগে পড়েন।

আন্দোলনকারীরা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রির জন্য ডিপ্লোমা কোর্সে তারা ভর্তি হয়েছেন। এ জন্য তাদের প্রত্যেক মাসে ২০ হাজার টাকা করে ভাতা দেওয়ার কথা। কিন্তু চলতি মাসসহ ১০ মাস একটি টাকাও দেওয়া হয়নি। অনেক ক্ষেত্রে একই কোর্সে স্বামী-স্ত্রী পড়ছেন। ফলে তাদের পক্ষে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সময়ে রাজধানীতে বসবাস করে বিনাপারিশ্রমিকে কোর্স কঠিন হয়ে পড়েছে বলেও জানান তারা।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন বলেন, এর আগে উপ-উপাচার্য থাকা অবস্থায় সরকারকে অনুরোধ করে রেসিডেন্টদের ভাতা এনেছেন। উপাচার্য হয়ে নতুন করে  নন-রেসিডেন্টদের ভাতা চালু করেছেন। কিন্তু বর্তমান বৈশ্বিক মন্দার কারণে সরকার বাজেট বরাদ্দ কমিয়ে দেয়ায় সমস্যা তৈরি হয়েছে।  

তিনি বলেন, সব অধ্যাপককে পুরনো ফার্নিচারে বসতে হচ্ছে, এসি কিনতে পারছি না। তারপরও রেসিডেন্টদের নিয়মিত ভাতা দিয়ে আসছি। নন-রেসিডেন্টরা কয়েক মাস যাবৎ ভাতা পাচ্ছেন না। বিষয়টি নিয়ে আমরা ইতিমধ্যে মিটিং করেছি। সরকারের কাছে টাকা চেয়েছি, এখনও হাতে এসে না পৌঁছালেও যেকোনোভাবেই হোক ঈদের আগে তাঁদের (রেসিডেন্টদের) পাওনা ভাতা দিয়ে দিব।’

ভাতা ২০ হাজার থেকে ৩০ হাজার টাকায় উন্নীত করার বিষয়ে ভিসি বলেন, ‘বৃদ্ধি করা উচিত, কারণ ২০ হাজার টাকায় এখন অনেক কিছু হয় না। আমরা সরকারের কাছে ৩০ হাজার টাকায় উন্নীত করার জন্য আবেদন করেছি। ভবিষ্যতে সরকারের অর্থনৈতিক অবস্থা ভালো হলে, আশা করি এ ভাতা বৃদ্ধি পাবে।


আরও দেখুন: