একরাতে দুটি সিজার দুর্গম কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

অনলাইন ডেস্ক
2023-03-25 11:14:28
একরাতে দুটি সিজার দুর্গম কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

অনিবার্য কারণে মা এবং নবজাতকের সুরক্ষায় রাত্রিকালীন পরপর দুইটি সিজারিয়ান অপারেশন করা হয়েছে সাগরবেষ্টিত কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

অনিবার্য কারণে মা এবং নবজাতকের সুরক্ষায় রাত্রিকালীন পরপর দুইটি সিজারিয়ান অপারেশন করা হয়েছে সাগরবেষ্টিত কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

বুধবার সন্ধ্যা ৬ টার সময় প্রসবকালীন জটিলতা নিয়ে ইয়াসমিন আক্তার নামে একটা রোগী ভর্তি হয়। বাসায় অদক্ষ ধাত্রী দ্বারা প্রসবের চেষ্টা করানোর ফলে রোগী ও বাচ্চার জীবন ঝুঁকির মধ্যে পড়ে। এই অবস্থায় অত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর স্ত্রী ও প্রসুতি রোগ বিশেষজ্ঞ ডা: মোহা: আশরাফুল আলম নিপু ও ডা: কেয়া দাস রোগীর জীবন বাঁচাতে তৎক্ষণাৎ সিজারিয়ান সেকশন করার সিদ্ধান্ত নেন।

অপারেশনের পর বাচ্চাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নবজাতক পরিচর্যা কেন্দ্রে ডা: নেসারুল করীম ও সিনিয়র স্টাফ নার্স জামিলা জোহরা এর তত্ত্বাবধানে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। বর্তমানে মা ও নবজাতক উভয়ই সুস্থ আছেন। 

দ্বিতীয় রোগীর অবস্থাও ছিল খুবই শোচনীয়। গর্ভবতী মহিলার প্রত্যাশিত ডেলিভারি সময় পার হবার পরেও নরমাল ডেলিভারি না হওয়ায় হাসপাতালে ভর্তি হলে দেখা যায় মায়ের পেটের ভিতর বাচ্চার অবস্থা শঙ্কিত। পরবর্তীতে সিজারিয়ান সেকশন সফলভাবে সম্পন্ন হয়। প্রসুতিসহ সকল নবজাতকেরা সুস্থ আছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা নাদিম'র যোগ্য নেতৃত্বে কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত অপারেশন হচ্ছে।


আরও দেখুন: