কীভাবে ছড়ায় যক্ষ্মা, লক্ষণ ও প্রতিকার

অনলাইন ডেস্ক
2023-03-24 12:15:36
কীভাবে ছড়ায় যক্ষ্মা, লক্ষণ ও প্রতিকার

শ্বাস-প্রশ্বাসের সঙ্গে ছড়ায় যক্ষ্মার জীবাণু

যক্ষ্মায় সবচেয়ে বেশি আক্রান্ত হয় ফুসফুস। তবে হৃৎপিণ্ড, অগ্ন্যাশয়, ঐচ্ছিক পেশি ও থাইরয়েড গ্রন্থিসহ শরীরের যেকোনো অঙ্গেই রোগটি হতে পারে।

তবে জীবাণু শরীরে ঢুকলেই কিন্তু যক্ষ্মা হয় না। শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কম হলেই যক্ষ্মা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, ২০২১ সালে দেশে প্রায় ৩ লাখ ৭৫ হাজার মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ৪২ হাজার রোগী মারা গেছে। সে হিসাবে গড়ে প্রতি মিনিটে একজন আক্রান্ত ও প্রতি ১২ মিনিটে একজনের মৃত্যু হয়েছে। এ জন্য যক্ষ্মা রোধে সচেতন হতে হবে।

যক্ষ্মার প্রাথমিক লক্ষণ
> টানা ২ থেকে ৩ সপ্তাহ কাশি হয়

> বুকে ব্যথা ও শ্বাসকষ্ট দেখা দেয়

> কফের সঙ্গে হালকা বা গাড় রক্ত যায়

> ওজন কমে যায়

> সন্ধ্যা বা রাতে কাঁপুনি দিয়ে জ্বর আসে

> বুকে বা পেটে পানি জমে

এ ধরনের লক্ষণ প্রকাশ পেলে রোগীকে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে যক্ষ্মা হয়েছে কি না। এরপর সঠিক সময়ে চিকিৎসা নিলে রোগটি পুরোপুরি সেরে যায়। তবে দীর্ঘমেয়াদি রোগ হওয়ায় এর জন্য অনেক দিন ওষুধ খেতে হয়। সেটি ছয় থেকে নয় মাস পর্যন্ত হয়ে থাকে।

যক্ষ্মা কীভাবে ছড়ায়
চারপাশের পরিবেশে ও বাতাসে ভেসে বেড়াচ্ছে যক্ষ্মার জন্য দায়ী ব্যাকটেরিয়া। শ্বাস-প্রশ্বাসের সঙ্গে ছড়ায় যক্ষ্মার জীবাণু। এ কারণে সহজে যে কারও যক্ষ্মার জীবাণুতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

অনেক সময় জীবাণু শরীরে সুপ্ত অবস্থায় থাকে। তখন এর উপসর্গ বোঝা যায় না। পরবর্তী সময়ে উপযুক্ত পরিবেশ সৃষ্টি হলে সুপ্ত যক্ষ্মা সক্রিয় যক্ষ্মায় রূপ নিতে পারে।


আরও দেখুন: