ডায়াবেটিস-হৃদরোগের উচ্চ ঝুঁকিতে গুরুতর কোভিড আক্রান্তরা

অনলাইন ডেস্ক
2023-03-21 15:04:26
ডায়াবেটিস-হৃদরোগের উচ্চ ঝুঁকিতে গুরুতর কোভিড আক্রান্তরা

ইউএসএআইডির অর্থায়নে বিএসএমএমএউ এবং আইসিডিডিআর,বি যৌথভাবে গবেষণাটি পরিচালনা করেছে।

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীরা পরবর্তীতে ডায়াবেটিস, শ্বাসকষ্টসহ হৃদযন্ত্রের নানা জটিলতার ঝুঁকিতে রয়েছেন বলে গবেষণায় উঠে এসেছে।

আজ মঙ্গলবার (২১ মার্চ) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ডি ব্লকের অডিটোরিয়ামে আয়োজিত ‌‌‘লং টার্ম সিকুয়েল অব কোভিড-১৯: অ্যা লংগিটুডিনাল ফলো-আপ স্টাডি ইন ঢাকা, বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এই গবেষণা ফলাফল প্রকাশ করা হয়। ইউএসএআইডির অর্থায়নে বিএসএমএমএউ এবং আইসিডিডিআর,বি যৌথভাবে এই গবেষণা পরিচালনা করেছে।

অনুষ্ঠানে গবেষণার গুরুত্বপূর্ণ ফলাফলগুলো উপস্থাপন করেন বিএসএমএমইউয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত, কার্ডিওলজি বিভাগের প্রফেসর ডা. চৌধুরী মেশকাত আহমেদ, এবং আইসিডিডিআর,বির নিউট্রিশন ও ক্লিনিক্যাল সার্ভিস বিভাগের সহযোগী বিজ্ঞানী এবং প্রধান গবেষক ডা: ফারজানা আফরোজ।

গবেষণায় উঠে এসেছে, ৪০ বছরের কম বয়সীদের তুলনায় ৬০ বছরের বেশি বয়সী কোভিড-১৯ থেকে সেরে ওঠা ব্যক্তিদের কার্ডিওভাসকুলার বা হৃদযন্ত্রের জটিলতা এবং স্নায়ুবিক জটিলতা হওয়ার আশঙ্কা দ্বিগুণ। এসব দীর্ঘমেয়াদি প্রভাবগুলো নারী-পুরুষ ভেদে পৃথক। পুরুষদের তুলনায় নারীদের মধ্যে কোভিড পরবর্তী জটিলতা দেড় থেকে চারগুণ পর্যন্ত বেশি দেখা গেছে।

গবেষণার ফলাফলে আরো বলা হয়েছে, কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি না হওয়া রোগীদের তুলনায় হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের নতুন করে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার হার ছিল ১,০০০ জনে ১০ জন একইভাবে, কোভিড-১৯ থেকে সেরে ওঠা ব্যক্তিদের মধ্যে নতুন করে কিডনিজনিত জটিলতা এবং লিভার জনিত জটিলতা উল্লেখযোগ্যভাবে বেশি ছিল।

উল্লেখ্য, ২০২০ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০২১ সালের ৩০ অক্টোবরের মধ্যে ঢাকায় অবস্থিত কোভিড-১৯-মনোনীত দুটি হাসপাতালে চিকিৎসা নেওয়া কোভিড-১৯ আক্রান্ত ১৮ বছরের বেশি বয়সী ৩৬২ জন ব্যক্তিকে এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়। তাদের স্নায়ুবিক, হৃদযন্ত্র, শ্বাসযন্ত্র এবং মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলো এই গবেষণায় অন্তর্ভুক্ত ছিল।


আরও দেখুন: