হজ স্বাস্থ্য নির্দেশিকা প্রকাশ

অনলাইন ডেস্ক
2023-03-21 13:12:29
হজ স্বাস্থ্য নির্দেশিকা প্রকাশ

হজ স্বাস্থ্য নির্দেশিকা প্রকাশ করেছে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়

চলতি বছরের হজযাত্রীদের জন্য হজে যাওয়ার আগে করণীয় এবং সৌদি আরবে অবস্থানকালে স্বাস্থ্যসেবা সংক্রান্ত ‘হজ স্বাস্থ্য নির্দেশিকা’ প্রকাশ করেছে স্বাস্থ্যসেবা বিভাগ।

এতে সৌদি আরবে অবস্থানকালীন হজযাত্রীদের স্বাস্থ্য বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা, হজ পালনের সময় হাজিদের ভোগান্তি দূর করা, হজের আগে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া, যেমন- হজের আগে চূড়ান্ত মেডিকেল চেকআপ, প্রয়োজনীয় ওষুধের তালিকা এবং মেডিকেল সেন্টার ব্যবহারে হজযাত্রীদের করণীয় সম্পর্কে বলা হয়েছে। 

হজ স্বাস্থ্য নির্দেশিকা’টি পাওয়া যাচ্ছে- ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট, ঢাকার আশকোনায় হজ অফিসের পরিচালক এবং হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর কার্যালয়ে।

এদিকে সোমবার (২০ মার্চ) এক বিজ্ঞপ্তিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এবার হজ পালনের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স ১২ বছর হতে হবে বলে যে শর্ত দেওয়া হয়েছিল, তা তুলে নিয়েছে সৌদি সরকার। ফলে হজে যেতে বয়সের বাধা থাকছে না।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ্ব) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে সর্বোচ্চ ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।


আরও দেখুন: