নতুন মাইলফলকের সামনে ডা. কামরুল ইসলাম

ডক্টর টিভি রিপোর্ট
2023-03-15 11:55:23
নতুন মাইলফলকের সামনে ডা. কামরুল ইসলাম

অধ্যাপক ডা. কামরুল ইসলাম আজ ১ হাজার ৩০০তম কিডনি প্রতিস্থাপন করতে যাচ্ছেন

দেশে বিনা পারিশ্রমিকে এক হাজার কিডনি প্রতিস্থাপনের মাইলফলক বেশ আগেই ছুঁয়েছেন অধ্যাপক ডা. কামরুল ইসলাম ও তার প্রতিষ্ঠান শ্যামলীর ‘সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতাল’।

বুধবার (১৫ মার্চ) নতুন মাইলফলকের সামনে অধ্যাপক ডা. কামরুল ইসলাম। দুপুর ১টার দিকে তিনি ১ হাজার ৩০০তম কিডনি প্রতিস্থাপন করতে যাচ্ছেন।

বিনা পারিশ্রমিকে সহস্রাধিক কিডনি প্রতিস্থাপন করে আলোচনায় আসা প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলাম এবার ১৩শ তম কিডনি প্রতিস্থাপনের মাইলফলক গড়তে যাচ্ছেন।

অধ্যাপক ডা. কামরুল ইসলাম নিজেই এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘আজ দুপুর ১টায় ১ হাজার ৩০০তম কিডনি প্রতিস্থাপন করতে যাচ্ছি। দোয়া করবেন যেন, আপনাদের সেবায় কাজটি চালিয়ে নিতে পারি।’

দেশের কোনো প্রতিষ্ঠানই এমন মাইলফলক স্পর্শ করতে পারেনি। গরিব রোগীদের কম মূল্যে কিডনি প্রতিস্থাপনের লক্ষ্য নিয়ে ২০১১ সালে সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতাল গড়ে তোলেন অধ্যাপক ডা. কামরুল ইসলাম। বর্তমানে সপ্তাহে চারটি করে কিডনি প্রতিস্থাপন করা হচ্ছে এ হাসপাতালে।

ঢাকা মেডিকেল কলেজের ৪০তম ব্যাচের ফার্স্ট বয় ছিলেন কামরুল ইসলাম। তার বাবা আমিনুল ইসলাম মহান মুক্তিযুদ্ধে শহীদ হন। বাবার রক্ত দিয়ে গড়া দেশে গরিব মানুষের চিকিৎসায় নিজেকে উজাড় করে চলেছেন স্বাধীনতা পুরস্কার পাওয়া গুণী এ চিকিৎসক।


আরও দেখুন: