বিশ্ব পঙ্গু দিবস আজ

অনলাইন ডেস্ক
2023-03-15 11:34:45
বিশ্ব পঙ্গু দিবস আজ

সড়ক দুর্ঘটনায় আহতরাই বেশি পঙ্গুত্বের শিকার হচ্ছেন

আজ বিশ্ব পঙ্গু দিবস।  বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। সরকারি-বেসরকারি পর্যায়ে দিবসটি তেমন একটা গুরুত্ব সহকারে পালিত হয় না। অথচ বাংলাদেশে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় বহু মানুষ পঙ্গুত্ববরণ করছে।

বিশেষজ্ঞদের মতে, এসব সড়ক দুর্ঘটনায় প্রাণহানির চেয়ে পঙ্গুত্বের সংখ্যা দ্বিগুনের বেশি। দেশে পঙ্গুত্ব নিয়ে সঠিক কোনো পরিসংখ্যান না থাকলেও বিশেষজ্ঞদের ধারণা, দেশে প্রতি বছর দুর্ঘটনায় আহত হয়ে অন্তত ১০ থেকে ১২ হাজার মানুষ পঙ্গুত্ব বরণ করেন।

সড়ক দুর্ঘটনা নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট, পুলিশের সংশ্নিষ্ট পরিসংখ্যান সংস্থা ও বার্ন ইউনিট সূত্রে জানা যায়, দেশে প্রতিদিন গড়ে ৪৫ জন এবং বছরে প্রায় পাঁচ হাজার প্রাণহানি ঘটে। দুর্ঘটনাস্থলে প্রায় ৫৫ শতাংশ ও দুর্ঘটনার পর দুই ঘণ্টার মধ্যে ৩৫ শতাংশের মৃত্যু ঘটে।

জাতীয় অর্থোপেডিক পুনর্বাসন প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, বিভিন্ন দুর্ঘটনায় আহত হয়ে বছরে প্রায় ১ লাখ ২০ হাজার থেকে এক লাখ ৩০ হাজার রোগী এখানে চিকিৎসা নেন। প্রায় ৫০ হাজার রোগী জরুরি বিভাগ থেকে সেবা নেন।  এসব রোগীর মধ্যে বছরে ৩৫০ থেকে ৪০০ রোগী পঙ্গুত্ববরণ করেন।

দেশে নিরাপদ সড়ক ও চালক সচেতনতা নিয়ে সরকারি ও বেসরকারি নানান উদ্যোগ, কর্মসূচি চালু রয়েছে।  তবু সড়ক দুর্ঘটনার পরিমাণ হ্রাস পাচ্ছে না।

পঙ্গু হাসপাতালের চিকিৎসকরা বলছেন, দেশে বছরে যে সংখ্যক মানুষ পঙ্গুত্ববরণ করছেন, তার বড় অংশই সড়ক দুর্ঘটনায়। তাদের মধ্যে ৩০ শতাংশ মোটরসাইকেল দুর্ঘটনায় আহত। বাকি ৭০ শতাংশ কর্মক্ষেত্রে দুর্ঘটনাসহ অন্যান্য কারণে পঙ্গুত্ববরণ করছেন।

পঙ্গু হাসপাতালের তথ্য অনুযায়ী, সড়কসহ বিভিন্ন দুর্ঘটনায় ২০২২ সালে হাসপাতালের জরুরি বিভাগে ৭২ হাজার রোগী চিকিৎসা নিয়েছেন। তাঁদের মধ্যে ৩২ হাজার ৫০০ রোগীকে ভর্তি হতে হয়। যদিও চিকিৎসা নেওয়া কত শতাংশ রোগী স্থায়ীভাবে পঙ্গুত্ববরণ করেছেন, তার কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। এমনকি দেশে বছরে কতজন পঙ্গুত্ববরণ করছেন, তার সঠিক তথ্য স্বাস্থ্য অধিদপ্তরে নেই।

পঙ্গু হাসপাতালের অধ্যাপক ডা. জাহাঙ্গীর আলম বলেন বলেন, সড়ক দুর্ঘটনায় আহতরাই বেশি পঙ্গুত্বের শিকার হচ্ছেন। তাদের চিকিৎসায় সারাদেশে ৭টি ট্রমা সেন্টার করা হলেও দীর্ঘ ১৬ বছরে এগুলো কার্যকর করা সম্ভব হয়নি। সড়কে শৃঙ্খলা ফেরানো গেলে পঙ্গুত্বের হারও কমে আসত।


আরও দেখুন: