বিএসএমএমইউ দেশে চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর শিক্ষা ও গবেষণার পথিকৃৎ : রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক
2023-03-13 13:39:43
বিএসএমএমইউ দেশে চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর শিক্ষা ও গবেষণার পথিকৃৎ : রাষ্ট্রপতি

বিএসএমএমইউ দেশে চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর শিক্ষা ও গবেষণার পথিকৃৎ : রাষ্ট্রপতি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) দেশে চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর শিক্ষা ও গবেষণার পথিকৃৎ বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের চ্যন্সেলর ও রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। বিএসএমএমইউ’র চতুর্থ সমাবর্তন উপলক্ষে দেয়া বাণীতে তিনি এ কথা বলেছেন। 

রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় দেশে চিকিৎসা বিজ্ঞানে উচ্চতর শিক্ষা ও গবেষণার পথিকৃৎ। চিকিৎসা বিজ্ঞানের গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানের কাছে জাতির প্রত্যাশা অনেক। যেসব চিকিৎসক ও গবেষক চতুর্থ সমাবর্তনের মাধ্যমে ডিগ্রি অর্জন করলেন, তাঁরা দেশপ্রেমের মহান চেতনায় উদ্বুদ্ধ হয়ে অর্জিত জ্ঞান বৃহত্তর মানবতার কল্যাণে কাজে লাগাবেন। তাঁদের অব্যাহত সাফল্য কামনা করেন তিনি।

বাণীতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে দেশের চিকিৎসা বিজ্ঞানের ওপর উচ্চতর শিক্ষা প্রদান ও গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে বিএসএমএমইউ।

চিকিৎসা ক্ষেত্রে নতুন নতুন গবেষণা ও উদ্ভাবন এবং তা জনগণের স্বাস্থ্য সেবায় প্রয়োগ ঘটাতে দেশে চিকিৎসা গবেষণার ক্ষেত্রে আরও সম্প্রসারণ করা প্রয়োজন। বিশ্ববিদ্যালয়টি এ ক্ষেত্রে আরো উদ্যোগী ও কার্যকর ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

বাণীতে রাষ্ট্রপতি বলেন, ইতোমধ্যে বাংলাদেশেই বিশ্বমানের চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিএসএমএমইউ’র অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল চালু করা হয়েছে। এছাড়া শাহবাগের পুরাতন বেতার ভবনে আরেকটি বিশ্বমানের হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি। 

রাষ্ট্রপতি বলেন, সমাবর্তন গ্রাজুয়েট ও বিশ্ববিদ্যালয়ের জন্য একটি তাৎপর্যপূর্ণ অনুষ্ঠান বা নবীন গ্রাজুয়েটদের একাডেমিক অর্জনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কর্মকান্ড মুল্যায়ন করতে সহায়তা করে। 


আরও দেখুন: