সন্তান প্রসবের জন্য নিজের স্বাস্থ্য কমপ্লেক্সকে বেছে নিলেন চিকিৎসক

অনলাইন ডেস্ক
2023-03-12 10:35:08
সন্তান প্রসবের জন্য নিজের স্বাস্থ্য কমপ্লেক্সকে বেছে নিলেন চিকিৎসক

সন্তান প্রসবের জন্য নিজের কর্মস্থলকেই বেছে নিলেন ধুনট উপজেলা স্বাস্থ্য কর্মপ্লেক্সের এক চিকিৎসক কর্মকর্তা

সন্তান প্রসবের জন্য নিজের স্বাস্থ্য কমপ্লেক্সের উপরই আস্থা রেখেছেন চিকিৎসক কর্মকর্তা।বিষয়টা যেমন গর্বের, তেমনি প্রচন্ড উৎসাহব্যঞ্জক বলে অভিমত ব্যক্ত করেছেন বগুড়ার ধুনট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আশরাফুল ইসলাম। 

তিনি জানান, গতকাল শনিবার (১১ মার্চ) ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন সম্মানিত চিকিৎসক সহকর্মী ডাঃ শফিকের সহধর্মিনীর ডেলিভারির জন্য বেছে নেন নিজের কর্মস্থল ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে। নরমাল ডেলিভারির মাধ্যমেই একজন ফুটফুটে ছেলে সন্তান পৃথিবীর আলো দেখেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আশরাফুল ইসলাম এর ভাষ্যমতে,  চিকিৎসক হিসেবে এথিক্যাল প্রাকটিসের মূলমন্ত্র হচ্ছে, নিজে যে ওষুধটা নিঃসংকোচে খেতে পারি, রোগীকে ঠিক সেই ওষুধটাই লিখবো। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে সবসময় রোগীদের নরমাল ডেলিভারির জন্য বিশেষভাবে উৎসাহিত করা হয়ে থাকে। সবাইকে যথাসাধ্য আন্তরিক সেবাপ্রদানে চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীরা সচেষ্টা বলে জানান তিনি। 

তিনি আরও বলেন, আমাদেরই একজন ১ম শ্রেণীর কর্মকর্তা চিকিৎসক নিজের স্ত্রীর প্রসূতিসেবার জন্য আমাদের হাসপাতালের উপর আস্থা রেখে আমাদের দায়িত্বশীলতাকে প্রমানিত করেছেন, তাই আমরা আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে আমরা মানসম্মত সেবা প্রদান করে যাচ্ছি এবং ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

ডাঃ মোঃ আশরাফুল বলেন. উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা যোগদানের পূর্বে ২০২১ সালে উপজেলায় পুরো বছরে নরমাল ডেলিভারির সংখ্যা ছিলো মাত্র ১১৭টি। ২০২২ সালে প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারির সংখ্যা প্রায় ৪ গুণ বৃদ্ধি হয়ে ৪১২টিতে পৌঁছে । ২০২৩ সালে ইতোমধ্যেই স্বাস্থ্য কমপ্লেক্সে ১০০টিরও অধিক নরমাল ডেলিভারি সফলতার সাথে সম্পন্ন হয়েছে । এই বিশাল সাফল্যের জন্য সংশ্লিষ্ট সকল চিকিৎসক, সিনিয়র স্টাফ নার্স এবং মিডওয়াইফকে ধন্যবাদ জানান তিনি। 

সরকারের নির্দেশনায় উপজেলা পর্যায়ের স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিক নরমাল ডেলিভারি বৃদ্ধিতে ধুনট উপজেলা স্বাস্থ্য কমেপ্লেক্স এর স্বাস্থ্যকর্মীরা প্রতিনিয়ত নিরলসভাবে  কাজ করে যাচ্ছে। সেবার মান আরো অগ্রগতি সাধনে তারা সবাই দৃঢ়প্রতিজ্ঞ বলে জানান ডাঃ মোঃ আশরাফুল ইসলাম। 


আরও দেখুন: