চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৬ শিশুর সফল ইন্টারভেনশন

ডক্টর টিভি রিপোর্ট
2023-03-11 18:16:37
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৬ শিশুর সফল ইন্টারভেনশন

কঞ্জিনিটাল হার্ট ডেস্ক ফাউন্ডেশন ও ফিশার এন্ড পেকেলের যৌথ উদ্যোগে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে টেকনোলোজি ট্র্যান্সফার প্রোগ্রাম ও ওয়ার্কশপের আয়োজন করা হয়।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৬ শিশুর হার্টের জন্মগত ছিদ্র বন্ধ করা হয়েছে। সফল এই ইন্টারভেনশন করেন ব্রিগেডিয়ার জেনারেল ডা নুরুন্নাহার ফাতেমা।  

গত শুক্রবার (১০ মার্চ) কঞ্জিনিটাল হার্ট ডেস্ক ফাউন্ডেশন ও ফিশার এন্ড পেকেলের যৌথ উদ্যোগে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে টেকনোলোজি ট্র্যান্সফার প্রোগ্রাম ও ওয়ার্কশপের আয়োজন করা হয়। ওয়ার্কশপে হাসপাতালের ক্যাথলেবে ৬ শিশুর ইন্টারভেনশন করেন স্বাধীনতা পদক জয়ী এই চিকিৎসক।

ডক্টর টিভিকে দেওয়া বিশেষ সাক্ষাতকারে নুরুন্নাহার ফাতেমা বলেন, আমাদের এই ওয়ার্কশপের উদ্দেশ্য ছিল চট্টগ্রামে যে সকল শিশুর হার্টে জন্মগত ছিদ্র আছে তা অপারেশন ছাড়া বন্ধ করা। সম্প্রতি  এই হাসপাতালে একটি ক্যাথল্যাব স্থাপন করা হলেও ট্রেইন্ড চিকিৎসক ও টেকনিশিয়ানের ওভাবে এখানে কোন ইন্টারভেনশন হয়নি। তাই কঞ্জিনাটাল হার্ট ডেস্ক ফাউন্ডেশনের উদ্যোগে আমরা পুরো টীম সেখানে যাই এবং সাতটি ইন্টারভেনশন করি।

তিনি বলেন, গত অক্টোবরেও আমরা এখানে জন্মগত হৃদরোগ নিয়ে একটি ওয়ার্কশপ করি। এরই ধারাবাহিকতায় এবারের এই ওয়ার্কশপ ও টেকনোলোজি ট্র্যান্সফার প্রোগ্রামের আয়োজন করা হয়েছে।  

ভবিষ্যতে এই হাসপাতালের চিকিৎসকেরা যাতে নিজেরাই এই ইন্টারভেনশন করতে পারেন সে ব্যাপারেও আলোচনা হয়েছে বলে জানান তিনি। ভবিষ্যতে এখানকার হার্টে জন্মগত ছিদ্র নিয়ে জন্ম নেওয়া রোগীদের ঢাকামুখী হতে হবে না বলে আশা প্রকাশ করেন এই চিকিৎসক।

টেকনোলোজি ট্র্যান্সফার প্রোগ্রামের অংশ হিসেবে হাইফ্লো অক্সিজেনের একটি নতুন  সিপ্যাপ মেশিন উদ্বোধন করেন তিনি।

ইন্টারভেনশন করা সাত রোগীর ছয় জনই বর্তমানে সুস্থ্য আছে এবং তাদের ছেড়ে দেওয়া হয়েছে। আর একজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানানো হয়েছে।     


আরও দেখুন: