কাতার রেড ক্রিসেন্টের উদ্যোগে বিনামূল্যে শতাধিক অস্ত্রোপচার সম্পন্ন

অনলাইন ডেস্ক
2023-03-11 15:54:26
কাতার রেড ক্রিসেন্টের উদ্যোগে বিনামূল্যে শতাধিক অস্ত্রোপচার সম্পন্ন

বাংলাদেশে সার্জিক্যাল ক্যাম্পেইন করায় কাতার রেড ক্রিসেন্টকে ধন্যবাদ জানান বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এ টি এম আবদুল ওয়াহ্হাব

৬ দিনের সার্জিক্যাল ক্যাম্পেইনের মাধ্যমে ঢাকা ও কক্সবাজারের টেকনাফে ১২০ জন রোগীকে বিনামূল্যে পেডিয়াট্রিক, কার্ডিয়াক ও জেনারেল সার্জারি করেছে কাতার রেড ক্রিসেন্ট। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাথে পারস্পরিক সহযোগিতায় এই ফ্রি সার্জিক্যাল ক্যাম্পেইন সম্পন্ন করেছে সংস্থাটি। 

গত ৪ থেকে ৯ মার্চ পর্যন্ত ঢাকা ও টেকনাফে পরিচালিত দুটি ক্যাম্পেইনে সার্জারি করেছেন  কাতার রেড ক্রিসেন্টের ৯জন চিকিৎসক। কাতারের চিকিৎসক প্রফেসর ডা. ইউনূসের নেতৃত্বে ঢাকায় পাঁচজনের চিকিৎসক দল ঢাকায় শিশুদের হৃদরোগ চিকিৎসায় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে (এনআইসিভিডি) ৮৯টি বাচ্চার অস্ত্রোপচার করেন। টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডা. সোহেল আহমেদের নেতৃত্বে টেকনাফে ৪ জনের চিকিৎসক  শিশুসহ বিভিন্ন বয়সের ৩১ জন রোগীকে পেডিয়াট্রিক ও জেনারেল সার্জারি করেন।

ক্যাম্পেইনের শেষ দিন ৭ জনের প্রতিনিধি দল জাতীয় সদর দপ্তরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এ টি এম আবদুল ওয়াহ্হাব-এর সাথে সাক্ষাৎ করেন। বাংলাদেশে এ ধরনের ক্যাম্পেইন করার জন্য কাতার রেড ক্রিসেন্টকে ধন্যবাদ জানান তিনি। ভবিষ্যতে বাংলাদেশে আরো ক্যাম্পেইন করার পরিকল্পনার কথা জানান কাতার রেড ক্রিসেন্টের হেড অব মিশন আবদেল মোনায়েম।

সাক্ষাৎকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপমহাসচিব সুলতান আহমেদ, স্বাস্থ্য বিভাগ ও হলি ফ্যামিলি হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির (অব.) এবং ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বরে টেকনাফে বিনামূল্যে পরিচালিত সার্জিক্যাল ক্যাম্পেইনের মাধ্যমে ৫৭ জন রোগীকে পেডিয়াট্রিক ও জেনারেল সার্জারি করা হয়। ২০১৯ সালেও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাথে পারস্পরিক সহযোগিতায় সার্জিক্যাল ক্যাম্পেইন পরিচালনা করে কাতার রেড ক্রিসেন্ট।


আরও দেখুন: