আহতদের দরকার দীর্ঘমেয়াদে চিকিৎসা, মেডিকেল বোর্ড গঠন

ডক্টর টিভি রিপোর্ট
2023-03-09 14:40:53
আহতদের দরকার দীর্ঘমেয়াদে চিকিৎসা, মেডিকেল বোর্ড গঠন

একটি লোক যখন অসুস্থ হয়, তাকে একেবারে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা খুব কঠিন

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজার এলাকার বিস্ফোরণে আহতদের দীর্ঘমেয়াদে চিকিৎসা প্রয়োজন বলে জানিয়েছন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক।

বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে সাংবাদিকদের কাছে একথা জানিয়ে চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে বলে জানান তিনি।

পরিচালক বলেন, গুলিস্তানের সিদ্দিকবাজারে আহতদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। আমরা তাদের জন্য সব ধরনের চিকিৎসা সেবার ব্যবস্থা করেছি। আহত ব্যক্তিদের চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। আমাদের এখানে ২০ জন ভর্তি ছিলেন। তাদের মধ্যে পাঁচজনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। বর্তমানে আমাদের এখানে ১৫ জন চিকিৎসাধীন।

তিনি বলেন, একটি লোক যখন অসুস্থ হয়, তাকে একেবারে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা খুব কঠিন। কিছু না কিছু প্রতিবন্ধীতা থাকেই। আমরা চেষ্টার করছি; কত দ্রুত তাদের সুস্থ করা যায়। স্বাভাবিক কাজ-কর্মে কত দ্রুত ফিরে যেতে পারে, সেটাই আমাদের লক্ষ্য।

নাজমুল হক বলেন, আমরা প্রয়োজনীয় সংখ্যক বিভাগকে রেখে বোর্ড করেছি। রোগীর প্রয়োজন অনুযায়ী বিভাগগুলো কাজ করবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জনের মৃত্যুর কথা আমরা বলছি। বাইরে অন্য হাসপাতালে আরও থাকতে পারে।

গত ৭ মার্চ বিকেলে সিদ্দিকবাজারে কুইন স্যানিটারি মার্কেটে বিস্ফোরণ ঘটে। এতে পাশের দুটি ভবন ক্ষতিগ্রস্ত হয়। এ দুর্ঘটনায় এখন পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ১০০ জন।

হতাহতের ঘটনায় অপমৃত্যু মামলা করেছে পুলিশ। মঙ্গলবার (৭ মার্চ) সাধারণ ডায়েরি নথিভুক্তির পর বুধবার (৮ মার্চ) বংশাল থানায় এ অপমৃত্যুর মামলা হয়।


আরও দেখুন: