বিএসএমএমইউয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত

অনলাইন ডেস্ক
2023-03-07 16:47:20
বিএসএমএমইউয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত

র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশ নেন। ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার, বৈষম্য করবে নিরসন’- এই প্রতিপাদ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দিন আহমেদ, প্রো-ভাইস চ্যান্সেলর (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ মনিরুজ্জামান খান, বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল রেজাউর রহমান এবং সুপার-স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ-আল-হারুন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডাঃ মাসুদা বেগম।অনুষ্ঠানটি পরিচালনা করেন রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক  ডাঃ সম্প্রীতি ইসলাম। 

‘জেন্ডার সমতার জন্য উদ্ভাবন এবং প্রযুক্তি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ ফারিহা হাসিন।  

কবিতা আবৃত্তি করেন অধ্যাপক ডাঃ জান্নাতুল ফেরদৌস, বিউটি শিকদার ও মালা রানি ভৌমিক। সঙ্গীত পরিবেশনা করেন ডাঃ মেহজাবিন শাওলি।

উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, অর্থনৈতিক দিক থেকে উদ্ভাবন ও প্রযুক্তিতে নারীদের সম্পৃক্ততা অপরিহার্য। উন্নত ও উন্নয়নশীল উভয় দেশের ক্ষেত্রেই তাদের প্রবৃদ্ধি ও উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে বিবেচনা করা হয়। নারীরা যদি উদ্ভাবনের সাথে জড়িত থাকে তবে আমরা বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন দিকে কাঙ্ক্ষিত উন্নতি আনতে পারি। চিকিৎসা, শিক্ষা ও গবেষণায় অবদান রাখার পাশাপাশি প্রযুক্তি এবং উদ্ভাবনের সকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে আমাদের সর্বস্তরের সকলকে এক সাথে এগিয়ে যাওয়ার  অঙ্গীকার ব্যক্ত করেন। 

পরবর্তীতে মুক্ত অলোচনায় অংশগ্রহণকারীরা প্রযুক্তি এবং উদ্ভাবনায় পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণ জেন্ডার সমতা অর্জনে ভূমিকা রাখবে বলে মতামত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডীন অধ্যাপক ডাঃ শিরিন তরফদার।


আরও দেখুন: