বিএসএমএমইউয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত

অনলাইন ডেস্ক
2023-03-07 16:33:49
বিএসএমএমইউয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত

বিএসএমএমইউ’র বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অপর্ণ করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। দিবসটি পালনের অংশ হিসেবে সকাল ৯টায় ৪৫ মিনিটে শাহবাগের পুরাতন বেতার ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধাস্বরূপ পুষ্পস্তবক অপর্ণ করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। 

এরপর বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অপর্ণ করেন উপাচার্য। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, ডিন অধ্যাপক ডা. দেবতোষ পাল, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স ও কর্মচারীরা শ্রদ্ধা নিবেদনে অংশ নেন। এছাড়াও বঙ্গবন্ধুর মুর‌্যালে শ্রদ্ধা জানান স্বাধীনতা চিকিৎসক পরিষদ বিএসএমএমইউ শাখা। 

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের মাধ্যমেই বাঙালি জাতি উদ্বুদ্ধ হয়ে মহান স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। যার ফল শ্রুতিতে স্বাধীন বাংলাদেশ অর্জিত হয়েছে। 

উপাচার্য বলেন, বাংলাদেশ বেতার, শাহবাগস্থ সম্প্রচার ভবন ১৯৬০ সালে স্থাপিত হয়। এটি দেশের প্রথম এবং প্রাচীনতম পুর্ণাঙ্গ ব্রডকাস্টিং হাউজ। এই সম্প্রচার ভবন বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম ধারক ও বাহকরূপে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এই ভবনের নীচ তলায় আঞ্চলিক প্রকৌশলীর দপ্তর, বাংলাদেশ বেতার, ঢাকা কেন্দ্রের অবস্থান। এই কেন্দ্রটি পুরাতন প্রচার ভবন নামে পরিচিত। ১৯৭১ এর ৭ মার্চ বঙ্গবন্ধু ঐতিহাসিক ভাষণ সরাসরি সম্প্রচারে তদানীন্তন পাকিস্তান সরকারের নিষেধাজ্ঞার প্রতিবাদে এই কেন্দ্রের সকল সম্প্রচার কার্যক্রম বেতার কর্মীরা বন্ধ করে দেন এবং তাঁদের আন্তরিক প্রচেষ্টায় পরের দিন ৮ মার্চ সকালে এখান থেকে ঐতিহাসিক ভাষণটি প্রচারিত হয়। স্বাধীন বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই কেন্দ্রের ১ নং ষ্টুডিও থেকে জাতির উদ্দেশ্যে প্রথম সরাসরি ভাষণ প্রদান করেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবার পরিধি বিস্তৃত করতে এই পুরাতন বেতার ভবনটি  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছেন। পুরাতন বেতার ভবনের যে কক্ষ হতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারিত হয়েছে তা সংরক্ষণ করে জাদুঘর প্রতিষ্ঠা করা হবে বলে জানান বিএসএমএমইউ উপাচার্য। 


আরও দেখুন: