ইনসাফ বারাকাহ হাসপাতালে ১৫ দিনব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্প

অনলাইন ডেস্ক
2023-03-06 18:21:06
ইনসাফ বারাকাহ হাসপাতালে ১৫ দিনব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্প

মতবিনিময় সভা করে ফ্রি চিকিৎসা ক্যাম্প সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন ইনসাফ বারাকাহ কিডনি এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও ‘বিশ্ব কিডনি দিবস’ উপলক্ষে ফ্রি চিকিৎসা সেবা দিচ্ছে বেসরকারি প্রতিষ্ঠান ইনসাফ বারাকাহ কিডনি এন্ড জেনারেল হাসপাতাল। ১ মার্চ থেকে শুরু হওয়া এই মানবিক কর্মসূচি চলবে আগামী ১৫ই মার্চ পর্যন্ত। আজ সোমবার (৬ মার্চ) মতবিনিময় সভা করে এ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন হাসপাতাল কর্তৃপক্ষ। 

সকালে রাজধানীর মগবাজারে হাসপাতালের সভাকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা একুশে পদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ড. মনোরঞ্জন ঘোষাল। বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি-এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান। সভাপতিত্ব করেন ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম।

মতবিনিময় সভায় ১৫ দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প সম্পর্কিত তথ্য অবহিত করেন  অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম।

তিনি জানান, 

১. ১৫মার্চ ২০২৩ইং পর্যন্ত, প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিনামূল্যে রোগীদের চিকিৎসা পরামর্শ দেয়া হবে।

২. ক্যাম্পে রেজিষ্ট্রেশনভুক্ত রোগীদের কিডনি সম্পর্কিত সিরাম ক্রিটিনিন, ইউরিন আর/ই পরীক্ষা ও ডেন্টাল চেক-আপ ফ্রি করা হবে।

৩. ক্যাম্প চলাকালীন প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় হাসপাতালের মূল রেট থেকে ৫০% ছাড় দেয়া হবে।

৪. মাত্র ১০০০ টাকায় ৬টি পরীক্ষা (আল্ট্রাসনোগ্রাম, ইসিজি, সিবিসি, সিরাম ক্রিটিনিন, আরবিএস, ইউরিন আর/ই,) প্যাকেজে হেলথ চেক-আপ করার সুযোগ থাকবে।

৫. ৩৫,০০০ টাকায় প্যাকেজে কিডনীর পাথর অপারেশন করা হবে (মেডিসিন ছাড়া)।

৬. কিডনি দিবস উপলক্ষে ৫(পাঁচ) জন দরিদ্র রোগীকে এক বছর পর্যন্ত কিডনি ডায়ালাইসিস ফ্রি করা হবে (মেডিসিন ছাড়া)।

৭. ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী উপলক্ষে বিশেষজ্ঞ ডাক্তারগণ কর্তৃক দিনব্যাপি বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়া হবে এবং ১০ জন দরিদ্র শিশুর সুন্নাতে খাৎনা ফ্রি করা হবে (মেডিসিন ছাড়া)।

৮. জনসাধারনের মধ্যে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরন, পোস্টার লাগানো, ব্যানার প্রদর্শন করা হবে এবং ডিজিটাল প্লাটফর্মে সচেতনতা মুলক পোষ্ট দেয়া হবে।

মতবিনিময় সভার প্রধান অতিথি ড. মনোরঞ্জন ঘোষাল বলেন, অগ্নিঝরা ঐতিহাসিক মার্চ মাস আমাদের জাতীয় জীবনে গুরুত্বপূর্ন ভমিকা রেখেছে। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এই মার্চ মাসে। আমরা গভীর শ্রদ্ধাভরে এ মহানায়কের জন্মদিনকে স্বরণ করছি। বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ্বকিডনি দিবস উপলক্ষে ১৫ দিনব্যাপী বিভিন্ন স্বাস্থ্যসেবা কর্মসূচী ঘোষণা করার জন্য ইনসাফ বারাকাহ হাসপাতালকে ধন্যবাদ জানান তিনি।

বিশেষ অতিথি অধ্যাপক ডা: মো: ফিরোজ খান বলেন, কিডনি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা যায়, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগীর সংখ্যা প্রায় ৮৫ কোটি। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আশংকা করা হচ্ছে, ২০৪০ সালের মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে। মৃত্যুঘাতী হিসেবে কিডনি রোগের অবস্থান দুই যুগ আগে ছিল ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে ৭ম এবং ২০৪০ সালে ৫ম অবস্থানে পৌঁছাবে বলে আশঙ্কা জানান তিনি।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা: এম ফখরুল ইসলাম জানান, ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও বিশ্ব কিডনি দিবসকে সামনে রেখে আমরা আয়োজন করতে যাচ্ছি বিভিন্ন চিকিৎসা সেবামূলক কর্মসূচী। আগামী ৯ মার্চ সারা বিশ্বে কিডনি দিবস পালন করা হবে। ISN I IFKF (International Society of Nephrology & International Federation of Kidney Foundation) প্রতি বছর এ দিবসটি আনুষ্ঠানিকভাবে কিডনি দিবস হিসেবে পালন করে থাকে। এ বছর বিশ্ব কিডনি দিবস এর প্রতিপাদ্য বিষয়: “Kidney Health for All” (সবার জন্য সুস্থ্য কিডনি)। সবার সাথে কন্ঠ মিলিয়ে ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতাল বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে।


আরও দেখুন: