বায়ুদূষণে আজও শীর্ষে ঢাকা

অনলাইন ডেস্ক
2023-03-05 11:11:14
বায়ুদূষণে আজও শীর্ষে ঢাকা

স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ স্কোর নিয়ে আজও দূষিত শহরের তালিকায় বিশ্বের শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকার নাম

স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ স্কোর নিয়ে আজও দূষিত শহরের তালিকায় বিশ্বের শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকার নাম। 

রোববার (৪ মার্চ) সকাল ৮টা ৩২ মিনিটে বায়ুমানের সূচকে (একিউআই) ঢাকায় বাতাসের মান পাওয়া যায় ৩২২ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘ঝুঁকিপূর্ণ’ বলা হয়ে থাকে। 

স্কোর ২১০ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ২০৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে চীনের বেইজিং। ১৯৭ স্কোর নিয়ে চতুর্থ স্থানে ভারতের মুম্বাই।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

Capture

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আব্দুল্যাহ আল মাসুম ডক্টর টিভি অনলাইনকে জানান, ভয়াবহ বায়ু দূষণের কারণে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এতে সব বয়সী মানুষের ক্ষতিকর ক্ষতি হচ্ছে। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর। এ কারণে প্রয়োজন ছাড়া শহরে ঘুরতে-বেড়াতে না যাওয়ার পরামর্শ তাঁর।

তিনি আরও বলেন, প্রয়োজনে বাইরে বের হলে সবাইকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এতে ক্ষতির মাত্রা অনেকটাই কমে যাবে। অতিরিক্ত দূষণের মধ্যে থাকার কারণে শুকনো চুলকানির মত কিছু চর্মরোগও দেখা দিতে পারে। পরিস্থিতি মোকাবেলায় চিকিৎসক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, নগর পরিকল্পনাবিদ, পরিবেশবিদসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য  সরকারের প্রতি পরামর্শ দেন তিনি। 


আরও দেখুন: