বিএসএমএমইউতে ৭ শতাধিক শ্রবণ প্রতিবন্ধী শিশুর ফ্রি কক্লিয়ার ইমপ্ল্যান্ট সম্পন্ন

অনলাইন ডেস্ক
2023-03-04 19:56:18
বিএসএমএমইউতে ৭ শতাধিক শ্রবণ প্রতিবন্ধী শিশুর ফ্রি কক্লিয়ার ইমপ্ল্যান্ট সম্পন্ন

কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রাম বিএসএমএমইউ ও কক্লিয়ার ইমপ্ল্যান্ট গ্রুপ অফ বাংলাদেশের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত সেমিনারে অতিথিরা

৭ শতাধিক সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধী শিশুর জন্য ব্যয়বহুল কক্লিয়ার ইমপ্ল্যান্ট বিনামূল্যে সম্পন্ন করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। এতে করে ওই সকল প্রতিবন্ধীরা কানে শুনতে পারছেন ও কথা বলতে পারছেন। যে সকল শ্রবণ প্রতিবন্ধী শিশুর মা ও বাবা কোনোদিনই তাঁদের প্রিয় সন্তানের মুখে মা ও বাবা ডাকটি শুনতে পেতেন না বর্তমানে তারা তাদের সন্তানের মুখে মা, বাবা ডাক শুনতে পারছেন।

ওয়ার্ল্ড হেয়ারিং ডে ২০২৩ উপলক্ষে আজ শনিবার (৪ মার্চ) কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রাম বিএসএমএমইউ ও কক্লিয়ার ইমপ্ল্যান্ট গ্রুপ অফ বাংলাদেশের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত সেমিনারে এ তথ্য জানানো হয়। সেমিনারের পূর্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহম্মেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, বাংলাদেশ আওয়ায়ী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন নাক কান বিভাগের অধ্যাপক ও কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ডা. এএইচ এম জহুরুল হক সাচ্চু।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, শিক্ষকবৃন্দ ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহম্মেদ বলেন, যা কিছু সুন্দর ও মঙ্গলজনক তার প্রতীক মঙ্গল প্রদীপ কখনো নিভে যায় না। কক্লিয়ার ইমপ্ল্যান্ট কার্যক্রমও কখনও থেমে যাবে না। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশকে অন্যন্য উচ্চতায় প্রতিষ্ঠা করেছেন। বঙ্গবন্ধু কন্যা ক্ষমতায় আছেন বলেই অত্যন্ত ব্যয়বহুল কক্লিয়ার ইমপ্ল্যান্ট কার্যক্রম বিনামূল্যে সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধী শিশুদের জন্য বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, একটি শ্রবণ প্রতিবন্ধী শিশুর কক্লিয়ার ইমপ্ল্যান্ট করতে যে পরিমাণ টাকা ব্যয় হয় তা একটি টয়েটা গাড়ীর মূল্যের সমান। বর্তমানে তা বিনামূল্যে বা নামমাত্র মূল্যে প্রদান করা হচ্ছে। এটা জননেত্রী শেখ হাসিনার সরকারের একটি বড় সাফল্য।


আরও দেখুন: