ঢাকায় বায়ুদূষণ থামছেই না

অনলাইন ডেস্ক
2023-03-04 12:09:45
ঢাকায় বায়ুদূষণ থামছেই না

শনিবার সকাল ৯টা ১৫ মিনিটে ঢাকার একিউআই স্কোর ২৫৫, যা খুবই অস্বাস্থ্যকর

প্রতিনিয়ত বিষাক্ত হচ্ছে ঢাকার বাতাস। গত আট বছরের মধ্যে চলতি বছরের শুরুতে ঢাকার বায়ু ছিল সবচেয়ে দূষিত। গবেষণা তথ্য বলছে, বায়ুদূষণের মাত্রা বেড়েছে গড়ে ১০ থেকে ২০ শতাংশ।

ক্যালিফোর্নিয়াভিত্তিক বায়ু নিয়ে গবেষণা প্রতিষ্ঠান ‘আইকিউ এয়ার’সহ বিভিন্ন সূচকে দেখা যায়, বছরের শুরুতে জানুয়ারি ও ফেব্রুয়ারিতে বায়ুদূষণের দিক থেকে বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ছিল ঢাকা।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) গবেষণা বলছে, গত ৮ বছরে সবচেয়ে বেশি বায়ুদূষণ হয়েছে চলতি বছরের প্রথম দুই মাসে। এর মধ্যে সবচেয়ে বেশি দূষিত ছিল জানুয়ারি। ২০২২ সালের তুলনায় এ বছরের প্রথম দুই মাসে বায়ুদূষণ বেড়েছে ৮ শতাংশ। ২০২২ সালে ঢাকার গড় বায়ুমান ছিল ২১৪ একিউআই। তবে ২০২৩ সালে তা দাঁড়িয়েছে ২৩১।

শনিবার (৪ মার্চ) দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা। সকাল ৯টা ১৫ মিনিটে ঢাকার একিউআই স্কোর ২৫৫, যা খুবই অস্বাস্থ্যকর। এ তালিকায় ঢাকার পরই আছে ভারতের মুম্বাই, স্কোর ২০৮।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ মান ভালো বায়ু ধরা হয়। ৫১ থেকে ১০০ মাঝারি, সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয় ১০১ থেকে ১৫০ স্কোর, ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। এরপর সবচেয়ে অস্বাস্থ্যকর থাকে ২০০ এর ওপরে আর ৩০০ হচ্ছে দুর্যোগপূর্ণ অবস্থা।

ক্যাপস পরিচালক অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, আট বছরের মধ্যে ২০২৩ সালে প্রথম দুই মাসের মধ্যে জানুয়ারি সবচেয়ে বেশি বায়ুদূষণের মাস হিসেবে চিহ্নিত হয়েছে। জানুয়ারির ৩১ দিনের মধ্যে ২১ দিনই খুবই অস্বাস্থ্যকর ও ১০ দিন ছিল দুর্যোগপূর্ণ। এই সময়ে বায়ুর মান সূচকে ৩০০ পার করেছে। ফেব্রুয়ারিতে গত আট বছরের মধ্যে বায়ু দ্বিতীয় সর্বোচ্চ দূষিত ছিল। ফেব্রুয়ারির ২৮ দিনের মধ্যে অস্বাস্থ্যকর বায়ু ছিল ৯ দিন, খুবই অস্বাস্থ্যকর ছিল ১৫ দিন। আর দুর্যোগপূর্ণ ছিল ৩ দিন।


আরও দেখুন: