দক্ষিণ সুরমা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম সিজারিয়ান অপারেশন সম্পন্ন

ইলিয়াস হোসেন :
2023-03-02 11:47:53
দক্ষিণ সুরমা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম সিজারিয়ান অপারেশন সম্পন্ন

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইতিহাসে প্রথম সিজারিয়ান সেকশন অপারেশন সম্পন্ন

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইতিহাসে প্রথম সিজারিয়ান সেকশন অপারেশন সম্পন্ন হয়েছে। বর্তমানে মা ও নবজাতক শিশুটি সুস্থ আছেন বলে ডক্টর টিভি অনলাইনকে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মইনুল আহসান। 

মহান স্বাধীনতার মাস মার্চের প্রথম দিন বুধবার (১ মার্চ) সফলভাবে সিজারিয়ান সেকশন করায় সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স ও কর্মচারীদের প্রতি প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন তিনি। 

অস্ত্রপচারে অংশ নেন- ডা: উম্মুল সিফাত রিযওয়ানা রহমান রুবি, জুনিয়র কনসালটেন্ট (গাইনী এন্ড অবস), ডা. সংগীতা দেবী, মেডিকেল অফিসার (গাইনী), আবাসিক মেডিকেল অফিসার ডা: রুবাইয়া আহমদ, জুনিয়র কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডা: নিজাম উদ্দিন, মেডিকেল অফিসার ডা: আবু সালমান মো: সাইফুল ইসলাম, নার্সিং সুপারভাইজার শিপা বেগম, ওটি ইনচার্জ শ্রীদাম মালাকার, সিনিয়র স্টাফ নার্স আয়েশা খাতুন। 

সর্বক্ষণ দিক নির্দেশনা দিয়েছেন সিভিল সার্জন, সিলেট ডাঃ এস.এম. শাহরিয়ার।

ডা. মইনুল আহসান বলেন, গত ২ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম স্যারের সিলেট জেলা সফরের সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালু করার নির্দেশনা দেন। তাদের নির্দেশনা মোতাবেক মহান স্বাধীনতার মাস মার্চের প্রথম দিনেই সফলভাবে একটি সিজারিয়ান সেকশনের মাধ্যমে মেজর অপারেশন চালু হলো। 

উল্লেখ্য, সিলেট শহর থেকে মাত্র ১০ কিমি দূরে দক্ষিন সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থান। শহরের নিকটবর্তী হওয়ায় এখানে খুব বেশি রোগী ভর্তি থাকত না একটা সময়। শুধুমাত্র বহির্বিভাগে রোগী দেখা হতো। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে যোগদানের পর থেকে রোগীদের স্বাস্থ্য সেবা উন্নীতকরণের পদক্ষেপ নিয়েছেন ডা. মইনুল আহসান। 

বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে আউটডোরের পাশাপাশি ইনডোরেও রোগীর সেবা দেয়া হচ্ছে। এক্স-রেসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও  ল্যাব টেস্টও শুরু হয়েছে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে। এক কথায়- ডাক্তার-নার্স সহ স্বাস্থ্যকর্মীদের আন্তরিক যত্নে প্রতিনিয়তই রোগীর ভীড় বাড়ছে এখানে। 


আরও দেখুন: