সরকারি হাসপাতালে চিকিৎসকদের প্রাইভেট চেম্বার নিয়ে মন্ত্রণালয়ের বক্তব্য

অনলাইন ডেস্ক
2023-02-27 20:15:02
সরকারি হাসপাতালে চিকিৎসকদের প্রাইভেট চেম্বার নিয়ে মন্ত্রণালয়ের বক্তব্য

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

সরকার নির্ধারিত ডিউটি শেষে সরকারি হাসপাতালে চিকিৎসকদের প্রাইভেট চেম্বার করে রোগী দেখা ও ফি নির্ধারণের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
                                             
সোমবার (২৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন পত্র-পত্রিকায় ‘মার্চ থেকে চেম্বার, সর্বোচ্চ ফি ৩০০ টাকা’, ‘৩শ টাকায় পরামর্শ দেবেন বিশেষজ্ঞ চিকিৎসক’- এরকম বিভিন্ন শিরোনামে সংবাদ পরিবেশিত হচ্ছে। এতে জনমনে নানারকম বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।

প্রকৃত তথ্য হচ্ছে- সরকারি হাসপাতালে সরকারি চিকিৎসকদের নিজ নিজ হাসপাতালেই অফিস সময়ের বাইরে আলাদা চেম্বার করার বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. সাইদুর রহমানের সভাপতিত্বে একটি কমিটি কাজ করছে। কমিটির কাজ এখনো চলমান রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এখন পর্যন্ত চিকিৎসকের ফি ৩০০ টাকা বা ১৫০ টাকা হবে কি না সেটি ঠিক করা হয়নি। কতটি হাসপাতাল বা সরকারি স্বাস্থ্যকেন্দ্রে এটি চালু করা হবে সে বিষয়েও কোনোরকম সিদ্ধান্ত নেয়নি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ বিষয়ে কমিটি বিভিন্ন পর্যায়ে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নেবে। সবশেষে সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে অবগত করবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সরকারি হাসপাতালে আলাদা চেম্বার করা বা ফি নির্ধারণ করা কিংবা কোন কোন হাসপাতালে এই ব্যবস্থা চালু  হবে, এসব তথ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত- তা  প্রচার না করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। 


আরও দেখুন: