সমাজভিত্তিক ক্যান্সার সেবা কেন্দ্রের নতুন সেবা চালু

অনলাইন ডেস্ক
2023-02-25 16:38:49
সমাজভিত্তিক ক্যান্সার সেবা কেন্দ্রের নতুন সেবা চালু

সমাজভিত্তিক ক্যান্সার সেবা কেন্দ্রের নতুন সেবা চালু

অনকো-বাংলা নেটওয়ার্কের মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ে 'স্যাটেলাইট কমিউনিটি অনকোলজি ক্লিনিক' কার্যক্রম সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান সমাজভিত্তিক ক্যান্সার সেবা কেন্দ্র (কমিউনিটি অনকোলজি সেন্টার)। কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের চেয়ারপার্সন মোছাররত জাহান সৌরভ স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, কার্যক্রম সমন্বয় ও সার্বিক তত্ত্বাবধান করবেন দেশের পথিকৃৎ ক্যান্সার রেগতত্ত্ববিদ ও জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোঃ হাবিবুল্লাহ তালুকদার (রাসকিন)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় পর্যায়ে কমিউনিটি অনকোলজি ফোরাম গঠন কিংবা স্থানীয় কোন শিক্ষা কিংবা সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকার লালমাটিয়ায় অবস্থিত কেন্দ্রের চিকিৎসক টিম ভিডিও কনফারেন্সের সহায়তায় ক্যান্সার প্রতিরোধ, নির্নয় ও চিকিৎসা পরামর্শ দিবেন। ইতোমধ্যে এ ধরণের ৫টি স্যাটেলাইট ক্লিনিক অনানুষ্ঠিকভাবে সেবা দিচ্ছে এবং কার্যকারিতা প্রমানিত হয়েছে। শেরপুর, ঝিনাইদহের কালিগঞ্জ, পঞ্চগড়ের বোদা, রাজশাহীর কাটাখালি ও টাঙ্গাইলের মির্জাপুরে এখন আনুষ্ঠানিকভাবে এসব কেন্দ্র কাজ শুরু করবে।
সপ্তাহে একদিন এসব কেন্দ্রে একজন প্রশিক্ষিত চিকিৎসক কিংবা প্যারামেডিক ঢাকা কেন্দ্রের সাথে সংযুক্ত হয়ে সেবাপ্রদানে সহযোগিতা করবেন।

জেলা-উপজেলা পর্যায়ের আগ্রহী প্রতিষ্ঠান/ব্যক্তি যোগাযোগ করতে পারেন ০১৯৭৭-৫৯১৯০৭, ০১৭৮৯-৪৪৪-৭৬৭ ও ২২৩৩১০৬৫৫ নম্বরে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এখন থেকে প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার বিকেল ৫-৭টা দেশের যেকোন প্রান্ত থেকে ক্যান্সার প্রতিরোধ, নির্ণয় ও চিকিৎসা পরামর্শের জন্য ফোন করতে পারেন। ঢাকার লালমাটিয়া কেন্দ্রের কর্মরত চিকিৎসক প্রয়োজনে ভিডিওতে রোগীর সাথে কথা বলে পরামর্শ দিবেন। প্রয়োজনে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকের দিক নির্দেশনা জানানো হবে।

এই সেবার জন্য প্রথমে ০১৭৮৯-৪৪৪-৭৬৭ ও ২২৩৩১০৬৫৫ নম্বরে কথা বলতে হবে।


আরও দেখুন: