ঢাকা শহরের বাতাস আজও অস্বাস্থ্যকর

অনলাইন ডেস্ক
2023-02-25 12:25:59
ঢাকা শহরের বাতাস আজও অস্বাস্থ্যকর

ঢাকার বায়ু দূষণ

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুদূষণ পরিমাপকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে বাংলাদেশের রাজধানী ঢাকার স্কোর ১৬৮ রেকর্ড করা হয়েছে। এর অর্থ- ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে জনবহুল এ শহরের বাতাসের মান। মান অনুযায়ী, বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ৭ম স্থানে ঢাকার নাম। 

আজ শনিবার ৩১৯ একিউআই স্কোর নিয়ে প্রথম অবস্থানে পাকিস্তানের লাহোর; ১৯৪ স্কোর নিয়ে ইরাকের বাগদাদ দ্বিতীয় এবং ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় ভারতের দিল্লি।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

জানুয়ারি মাসের ধারাবাহিকতায় ফেব্রুয়ারিতেও নিয়মিত ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়ে গেছে  ঢাকার বায়ুর মান। এ অবস্থায় বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। ফলে শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে। যেমন- বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ুদূষণের কারণে প্রতিবছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।


আরও দেখুন: