বাংলাদেশ থেকে আরও ডাক্তার-নার্স নিতে সৌদির স্বাস্থ্যমন্ত্রীকে জাহিদ মালেকের অনুরোধ

অনলাইন ডেস্ক
2023-02-25 09:56:35
বাংলাদেশ থেকে আরও ডাক্তার-নার্স নিতে সৌদির স্বাস্থ্যমন্ত্রীকে জাহিদ মালেকের অনুরোধ

সুইজারল্যান্ডের মন্ত্রো শহরে আয়োজিত দুইদিন ব্যাপী রোগীদের সুরক্ষা সংক্রান্ত মন্ত্রী পর্যায়ের আন্তর্জাতিক সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক

বাংলাদেশ থেকে আরও বেশি করে ডাক্তার ও নার্স নিয়োগ দিতে সৌদি আরব সরকারের স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক। 

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সুইজারল্যান্ডের মন্ত্রো শহরে আয়োজিত দুইদিন ব্যাপী রোগীদের সুরক্ষা সংক্রান্ত মন্ত্রী পর্যায়ের আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দেয়ার সময় উপস্থিত সৌদি স্বাস্থ্যমন্ত্রীকে তিনি এ অনুরোধ জানান। এ সময় রোগীদের নিরাপদ চিকিৎসা সেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের সকল মানুষের স্বাস্থ্যসেবা পাওয়ার মৌলিক অধিকার রয়েছে। রোগীদের জন্য নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আইনি কাঠামোর পাশাপাশি যথাযথ অবকাঠামো, নিরাপদ চিকিৎসা সরঞ্জামাদি, ঔষধ, দক্ষ স্বাস্থ্যকর্মী, শক্তিশালী মনিটরিং ও ব্যবস্থাপনা সমৃদ্ধ নিরাপদ হাসপাতাল গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি। 

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, নিরাপদ স্বাস্থ্যসেবার বিষয়টি বাংলাদেশের চতুর্থ জনসংখ্যা ও পুষ্টি কার্যক্রমে অন্তর্ভুক্ত হয়। প্রতিটি উপজেলা হাসপাতালে এ লক্ষ্যে কোয়ালিটি ইমপ্রুভমেন্ট সেল প্রতিষ্ঠা করা হয়েছে। তাছাড়া সকল হাসপাতালে নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে নিয়মিত পরিদর্শনের মাধ্যমে এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনলাইনে মনিটরিং ব্যবস্থা শক্তিশালী করা হয়েছে বলে তিনি জানান।

জাহিদ মালেক বলেন, বর্তমান সরকারের আমলে 'স্বাস্থ্য সুরক্ষা আইন' মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে যা শীঘ্রই জাতীয় সংসদের অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে হাসপাতাল ব্যবস্থাপনা, রোগীদের চিকিৎসা সংক্রান্ত রেকর্ড, রিপোর্টিং, পরীক্ষা, মনিটরিং ইত্যাদি বিষয়কে সমন্বয় করে একটি প্রকল্প গ্রহণের পরিকল্পনা করছে সরকার। এই প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের পর বাস্তবায়িত হলে তা রোগীদের জন্য নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ছাড়াও বাংলাদেশের স্বাস্থ্যসেবার সার্বিক গুণগত মান আরো উন্নত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

২০২১ সালের মে মাসে অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিবেশনে গৃহীত 'গ্লোবাল পেশেন্ট সেফটি একশন প্ল্যান' এর প্রসঙ্গ উত্থাপন করে এ বিষয়ে অনুষ্ঠিত সকল বৈশ্বিক উদ্যোগে বাংলাদেশের অংশগ্রহণ ও সহযোগিতার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালককে করোনা প্রতিরোধে বাংলাদেশকে আরো বেশি বুস্টার ডোজ সরবরাহের জন্য আহ্বান জানান। 


আরও দেখুন: