৫৬ শতাংশ কিশোরী ১৯ বছরের আগেই গর্ভধারণ করছে : সভাপতি পিএজিএসবি

অনলাইন ডেস্ক
2023-02-23 23:09:28
৫৬ শতাংশ কিশোরী ১৯ বছরের আগেই গর্ভধারণ করছে : সভাপতি  পিএজিএসবি

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে পিএজিএসবি’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান

বাল্য বিয়ের শিকার ৫৬ শতাংশ কিশোরী ১৯ বছরের আগেই গর্ভধারণ করছে বলে জানিয়েছেন পেডিয়াট্টিক অ্যান্ড অ্যাডোলেসেন্ট গাইনকোলজি সোসাইটি অব বাংলাদেশের (পিএজিএসবি) সভাপতি অধ্যাপক ডা. কোহিনুর বেগম। তিনি বলেন, অপ্রাপ্ত বয়স্ক গর্ভবতী কিশোরীরা পরিবার ও সমাজে নানাভাবে হয়রানির শিকার হচ্ছে। এতে পারিবারিক সহিংসতাও বাড়ছে।

আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে পিএজিএসবি’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি উপরোক্ত কথা বলেন।

পিএজিএসবি’র সভাপতি বলেন, ১০ থেকে ১৯ বছরের গর্ভবতী কিশোর-কিশোরীরা যেসব  গাইনোকোলজিক্যাল সমস্যা হয়ে থাকে, সেসব চিহ্নিত করার কার্যকর ব্যবস্থা আমাদের নেই। তারা প্রজনন ক্ষমতা, গর্ভধারণ, মানসিক স্বাস্থ্য, পুষ্টিহীনতা এবং নানাভাবে শারীরিক ও মানসিক সহিংসতার শিকার হয়ে থাকেন। এ ব্যাপারে পারিবারিক ও সামাজিকভাবে সচেতনতা বাড়ানোর পরামর্শ দেন তিনি। 

সংগঠনের মহাসচিব অধ্যাপক ডা. গুলশান আরা বেগম বলেন, পিএজিএসবি’র মূল লক্ষ্য কিশোর-কিশোরীদের স্বাস্থ্যের উন্নতি করা। এদের চিকিৎসায় দেশ এখনো অনেক পিছিয়ে। এ ব্যাপারে বেশকিছু নীতিমালা থাকলেও তার বাস্তবায়ন নেই। এগুলো যুগোপযোগী করে বাস্তবায়ন করার জন্য সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে বিষয়গুলো আরও গুরুত্ব পাওয়া দরকার বলে অভিমত ব্যক্ত করেন তিনি। 


আরও দেখুন: